পশ্চিমবঙ্গের নদীতে বাংলাদেশি জাহাজ ডুবি

প্রকাশঃ ২০২৩-০২-২৬ - ১০:৫২

ইউনিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের হুগলি নদীতে বাংলাদেশি দুটি জাহাজের মুখোমুখি সংঘর্ষ হয়েছে। এতে একটি জাহাজ অক্ষত থাকলেও আরেকটি ডুবে গেছে। তবে স্থানীয়দের সহযোগিতায় ডুবন্ত জাহাজটির ৯ ক্রুকে উদ্ধার করা হয়েছে।

সূত্র জানায় ঘন কুয়াশার কারণে শনিবার সকালে কলকাতা সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনা জেলার কুলপি এলাকায় হুগলি নদীতে দুর্ঘটনাটি ঘটে। নদীতে কিছুই দেখা যাচ্ছিল না বলে জানান উদ্ধার হওয়া নাবিক ও স্থানীয়রা। এ সময় ওই দুই জাহাজের মুখোমুখি সংঘর্ষ হয়। এর একটি জাহাজ বাংলাদেশ থেকে ভারতে যাচ্ছিল। আরেকটি ভারত থেকে ফ্লাই অ্যাশ বোঝাই করে বাংলাদেশে আসছিল। দুর্ঘটনার জেরে মাঝনদীতেই ডুবতে শুরু করে ফ্লাই অ্যাশবোঝাই জাহাজটি।

এই অবস্থায় জাহাজটিকে নদীর কিনারার কাছাকাছি নিয়ে আসতে সক্ষম হন নাবিকেরা। তবে এতে শেষরক্ষা হয়নি। ধীরে ধীরে নদীতে তলিয়ে যেতে শুরু করে জাহাজটি। এরইমধ্যে জাহাজটির প্রায় ৯০ শতাংশ নদীতে তলিয়ে গেছে। তবে স্থানীয়দের সহযোগিতায় এড়ানো গেছে প্রাণহানি। খুব দ্রুততার সঙ্গেই উদ্ধার করা হয় জাহাজটির ৯ ক্রুকে। দুর্ঘটনার খবর ছড়িয়ে পড়তেই ওই এলাকায় ভিড় করতে শুরু করেন স্থানীয়রা।

ডুবে যাওয়া জাহাজের কর্মী পুলক কুমার মন্ডল বলেন, আমরা যাচ্ছিলাম বাঁ দিক থেকে। অপর জাহাজটি আমাদের জাহাজকে ধাক্কা মেরেছে। এ সময় একই জায়গায় নদীতে আরও ৫টি জাহাজ ছিল। শুধুমাত্র কুয়াশার জন্য যে দুর্ঘটনা, এ কথা তিনি মানতে নারাজ।

তার অভিযোগ, অপর জাহাজটি সঠিক দিকনির্দেশনা না মেনে চালানোতেই এই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার খবর বাংলাদেশের এজেন্সিতে জানানো হয়েছে বলেও জানান তিনি।