প্রতিবন্ধীদের জন্য রাবি’র বাসে আসন সংরক্ষণের সিদ্ধান্ত

প্রকাশঃ ২০২২-০২-২৩ - ০১:২৭

ইউনিক প্রতিবেদক :

বাসে প্রতিবন্ধীদের জন্য পাঁচটি আসন সংরক্ষিত রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয় বাস স্ট্যান্ডে বাসগুলোতে পাঁচটি করে আসন বিশেষ প্রতীকের মাধ্যমে সংরক্ষণের ব্যবস্থা করে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

উপাচার্য বলেন, “ওরা আমাদের মতোই মানুষ। ওদেরও সকল ক্ষেত্রে অধিকার রয়েছে। আমরা বিশ্ববিদ্যালয়ের বাসগুলোতে এজন্য পাঁচটি আসন সংরক্ষণের ব্যবস্থা করেছি।”

৫০৯তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্তসহ আরও কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানান। প্রশাসনিক ও আবাসিক ভবনসহ অন্যান্য ভবনের মূল প্রবেশপথে সিঁড়ির একপাশে র‌্যাম্প প্রস্তুত এবং আবাসিক হলসমূহের নিচতলায় প্রথম বর্ষের প্রতিবন্ধী শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরীক্ষার সময় ঘণ্টায় ন্যূনতম ১০ মিনিট বৃদ্ধি করা ও শ্রুতিলেখক নিয়োগের উদ্যোগও নেওয়া হয়েছে ওই সিন্ডিকেট সভায়, বলেন তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য মো. সুলতান-উল-ইসলাম, রেজিস্ট্রার মো. আবদুস সালাম, প্রক্টর মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রদীপ কুমার পাণ্ডে, পরিবহন প্রশাসক মোকছিদুল হক, রাবি শিক্ষক সমিতির সভাপতি দুলাল চন্দ্র বিশ্বাসসহ ‘ফিজিক্যালি চ্যালেঞ্জড ফাউন্ডেশন’-এর প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।