ফকিরহাটে মানসা কালী মন্দিরে ৫০তম পুন:প্রতিষ্ঠা দিবস আজ

প্রকাশঃ ২০২৩-০৩-২৬ - ১২:৩৭

ফকিরহাট : বাগেরহাটের ফকিরহাটে ঐতিহ্যবাহী সুÑপ্রাচীন ও সু-প্রসিদ্ধ মানসা কালী মন্দিরের কালী মায়ের ৫০তম পুনঃ প্রতিষ্ঠা দিবস আজ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে মানসা কালী মন্দির সেবা সমিতি দিনব্যাপি ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়াও আয়োজন করা হয়েছে গ্রামীণ মেলা।

মন্দির কমিটি সূত্রে জানা গেছে, ১৯৭১ সালের এপ্রিল মাসে মহান স্বাধীনতা যুদ্ধে পাকিস্থানী পাক হানাদার কর্তৃক ধংসপ্রাপ্ত হয় কালী মূর্তি সহ অন্যান্য বিগ্রহগুলি এবং লুন্ঠিত হয় অলংকার সমূহ। পরবর্তীতে ১৯৭৪ সালে এই দিনে (১১ চৈত্র) বাগেরহাট জেলাস্থ নাগের বাজার নিবাসী ধীরেন্দ্র নাথ দাম ও তদ্বীয় পত্নী কালিতারা দামের অর্থায়নে মায়ের বিগ্রহ (মুর্তি) পুনরায় নির্মন করে পুনঃ প্রতিষ্ঠা দিবস উদযাপিত হয়। এরপর থেকে প্রতিবছর এই দিনটি উৎসবমূখর পরিবেশে (১১ চৈত্র) পালন করা হয়। অন্যান্য বছরের ন্যায় এ বছর দিনটি ¯া^াড়ম্বরে উৎযাপিত হতে যাচ্ছে। যদিও মাহে রমজান উপলক্ষে অনুষ্ঠান সিমিত করা হয়েছে।

উল্লেখ্য, ইংরেজী ১৮০৫ সালে মাঘি পুর্নিমা তিথি, পুজারী বাহ্মণ অংকুর ঠাকুর স্বপ্নদৃষ্ট মোতাবেক সে আমলের জমিদারদের সহযোগীতায় ভারতের কাশি থেকে কালি মায়ের মূর্তি (বিগ্রহ) এনে মানসা কালী মন্দিরে প্রাণ প্রতিষ্ঠা করেন। এলাকাবাসীর ঐকান্তিক প্রচেষ্টায় সর্বশ্রেষ্ঠ উপসনালয় হিসেবে গড়ে উঠে বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার মানসা কালী মন্দির। তখন থেকে উন্মুক্ত প্রাঙ্গনে সপ্তাহে প্রতি শনি ও মঙ্গলবার মেলা বসে। দুর-দুরন্ত থেকে বহু ভক্তবৃন্দ এসে মনের কামনা-বাসনা জানায় মায়ের কাছে। এতে মানুষিক শান্তি পায় তারা। এমনকি কঠিন রোগ থেকে মুক্তি পায় অনেকে। এভাবে মানসা কালী মন্দিরের ও কালি মাযের নাম ছড়িয়ে পড়ে দেশ-দেশন্তরে। আস্তে আস্তে মন্দির চত্ত্বরে এলাকাবাসী, ভক্তবৃন্দ ও মন্দির কমিটির উদ্যোগে নির্মিত হয়েছে দূর্গা মন্দির, বিশ্রামাগার, যাত্রী নিবাস ও শীব মন্দির।

মন্দির কমিটির সভাপতি রবীন্দ্রনাথ হালদার বাটুল ও সাধারণ সম্পাদক বাবলু কুমার আঁশ জানান, দিনব্যাপি অনুষ্ঠান সূচির মধ্যে রয়েছে সকাল ৯টা থেকে পূজা আরম্ভ, ১০টায় শ্রী শ্রী চন্ডীপাঠ, দুপুর ১২মাঙ্গলিক প্রার্থনা, অপরাহ্ন ২টায় প্রসাদ বিতরন, সন্ধায় মঙ্গলারতি এবং ধর্মীয় অনুষ্ঠান। ধারনা করা হচ্ছে অন্যান্য বছরের ন্যায় এ বছরেও হাজারো ভক্তবৃন্দ ও দর্শনার্থীর আগমন ঘটবে।