বর্তমান সরকারের ভিশন ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা-নারায়ণ চন্দ্র চন্দ এমপি

প্রকাশঃ ২০২৩-০৮-২৬ - ২০:৩৩

তাপস কুমার বিশ্বাস, ফুলতলা (খুলনা)// সাবেক মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি বলেছেন, বর্তমান বিশ্ব  ডিজিটাল প্রযুক্তির হাওয়ায় ভাসছে। আধুনিক সমাজ বিনির্মাণে দেশে দেশে নতুন নতুন পদ্ধতি বা প্রযুিক্তর উদ্ভাবনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এই আধুনিক প্রযুক্তিতে বাংলাদেশও কোনো অংশে পিছিয়ে নেই। ১৪ বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের রোডম্যাপ ঘোষনা করেছিলেন। এ প্রেক্ষিত পরিকল্পনার আলোকে অভাবনীয় সফলতা আসার পর এখন বর্তমান সরকারের ভিশন ২০৪১ সালের মধ্যে দেশকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরিত করা। তবে এমন উদ্যোগ সফল তখনই হবে যখন এই উদ্যোগের সঙ্গে দেশের অধিকাংশ জনগনের সম্পৃক্ততা থাকবে। তিনি আরও বলেন, ২০৪১ সালে বাংলাদেশ হবে উদ্ভোবনী ও জ্ঞানভিত্তিক অর্থনীিিতর স্মার্ট বাংলাদেশ। এ ক্ষেত্রে সর্বপ্রথম ডুমুরিয়া ও ফুলতলার শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত ও দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে অগ্রনী ভুমিকা পালনের আহবান জানান।

শনিবার বেলা ১১টায় এ্যাডুমেন এর কারিগরি সহায়তায় স্মার্ট বাংলাদেশ, স্মার্ট এডুকেশন ও স্মার্ট ক্যাম্পাস বির্নিমানে শিক্ষা প্রযুক্তির উন্নয়ন শীর্ষক কর্মশালা ডুমুরিয়ার শাহাপুর ইনস্টিটিউট অব লাইভস্টক সায়েন্স এন্ড টেকনোলজি এর অডিটোরিয়ামে ডুমুরিয়া ও ফুলতলা উপজেলার স্কুল, কলেজ, কারিগরি ও মাদ্রাসার শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ডুমুরিয়া উপজেলার নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) এস এম আশিস মোমতাজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডুমুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এজাজ আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন পারভিন রুমা, ডুমুরিয়া উপজেলা শিক্ষা অফিসার দেবাশীষ কুমার বিশ্বাস ও ফুলতলা উপজেলা শিক্ষা অফিসার ফাতেমা বেগম। স্বাগত বক্তৃতা করেন নেটিজেন এর আইটি প্রধান মামুনুর রশীদ। নতুন শিক্ষা কারিকুলাম বাস্তবায়নে তথ্য উপস্থাপন করেন নেটিজেন কোম্পানীর হেড অব মার্কেটিং শুভ মিস্ত্রী। প্রধান শিক্ষক আইয়ুব হোসেনের পরিচালনায় বক্তৃতা করেন অধ্যক্ষ মোঃ ফারুক আলম, অধ্যক্ষ সমীর কুমার ব্রহ্ম, অধ্যক্ষ সৌমেন মন্ডল, অধ্যক্ষ শেখ মিজানুর রহমান, অধ্যক্ষ এস এম এ দাউদ, অধ্যক্ষ আবুল কালাম আজাদ, প্রধান শিক্ষক তাপস কুমার বিশ্বাস, নেটিজেনের খুলনা বিভাগের প্রধান ইঞ্জিঃ মাহফুজুর রহমানসহ ফুলতলা ও ডুমুরিয়া উপজেলার স্কুল কলেজ ও মাদ্রাসার প্রধানগন।