বাংলাদেশের প্রতি সৌদির তেলের সরবরাহ স্বাভাবিক রাখার প্রতিশ্রুতি

প্রকাশঃ ২০২২-০৩-১৬ - ১৬:২০

ঢাকা অফিস :

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের কারণে বিশ্ববাজারে যেখানে জ্বালানি তেলের দাম বেড়ে রেকর্ড পর্যায়ে পৌঁছেছে, হিমশিম খাচ্ছে বিভিন্ন দেশ। এমনকি যার প্রভাব পড়েছে বাংলাদেশেও। এমতাবস্থায় বাংলাদেশে তেল সরবরাহ স্বাভাবিক রাখার প্রতিশ্রুতির কথা জানিয়েছে সৌদি আরব। আজ বুধবার ঢাকায় এক অনুষ্ঠানে এ কথা বলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ।

এদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে একান্ত বৈঠক করেন সৌদি মন্ত্রী। পরে দুই পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে উভয় দেশের মধ্যে প্রথমবারের মতো রাজনৈতিক সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপ শেষে শুল্ক খাতে সহযোগিতার বিষয়ে একটি চুক্তি এবং ফরেন সার্ভিস একাডেমির সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়।

ঢাকা সফররত সৌদি পররাষ্ট্রমন্ত্রী রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকারে বলেন, তেলের বাজার স্থিতিশীল রাখার ব্যাপারে রিয়াদ প্রতিশ্রুতিবদ্ধ। এখন পর্যন্ত পাওয়া সকল সূচকে তেলের সরবরাহ নিয়ে শঙ্ক এর কিছু নেই, এ নিয়ে উদ্বেগের কারণ নেই।

চুক্তি ও সমঝোতা সইয়ের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নিয়ে গর্বিত, ভবিষ্যৎ নিয়ে আরো বেশ আশাবাদী সৌদি আরব। রাজনৈতিক সংলাপে অনেক বিষয়ে চমৎকার আলোচনা হয়েছে, দুই দেশের ভবিষ্যৎ রূপকল্প নিয়ে আশাবাদী আমরা। আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠাসহ বৈশ্বিক ক্ষেত্রে একসঙ্গে কাজ করতে পারে ঢাকা-রিয়াদ।

মঙ্গলবার (১৫ ই মার্চ) সন্ধ্যায় সফরে ঢাকায় আসেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী, বুধবার (১৬ ই মার্চ) দেশে ফেরার কথা তার। ২০১৬ সালে তৎকালীন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-যুবায়ের বাংলাদেশ সফরের প্রায় ৬ বছর পর ঢাকায় পা রাখলেন তিনি।