বাংলাদেশ দলিত পরিষদের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশঃ ২০১৭-১০-২৬ - ২৩:২৫

কেশবপুর ( যশোর) প্রতিনিধি : বাংলাদেশ দলিত পরিষদ কেশবপুর উপজেলা শাখার পক্ষ থেকে আন্তর্জাতিক দাতা সংস্থা স্পিক আপ ফাউন্ডেশন ও এর পরিচালক ট্রয় আন্ডারসন এবং  দলিত জনগোষ্ঠীর ছাত্রীদের মর্যাদা হানিকর সংবাদ সম্মেলনের পাল্টা সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

কেশবপুর উপজেলা প্রেসকাবে বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠকালে বাংলাদেশ দলিত পরিষদ কেশবপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক সুজন দাস বলেন, আর্ন্তজাতিক দাতা সংস্থা স্পিক আপ ফাউন্ডেশন এর আওতায় গার্লস এডুকেশন প্রোগ্রাম এর মাধ্যমে খুলনা, যশোর, সাতক্ষীরা জেলার ১২৫০ জন কন্যাশিশুর শিক্ষা নিশ্চিত করতে কম্যুনিটি ভিত্তিক শিক্ষা কর্মসূচী বাস্তবায়ন করে থাকে। পাশাপাশি, এর মধ্য থেকে মেধাবী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার প্রয়াস অব্যহত রেখেছে। যা ঐ সকল হতদরিদ্র দলিত কিশোরীদের জীবনমান উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। কেশবপুর থেকেও উল্লেখযোগ্য সংখ্যক দলিত কিশোরীদের পড়াশুনার ব্যয়ভার ও গুণগত শিক্ষা উন্নত করতে প্রকল্পটি কাজ করছে। নামমাত্র সংগঠন দলিত মঞ্চ প্রতিনিধি স্যামুয়েল সরকার গত ২১ অক্টোবর সংবাদ সম্মেলনের মাধ্যমে উক্ত কিশোরীদের সম্পর্কে যে অপ্রত্যাশিত কুরুচিপুর্ন বক্তব্য উপস্থাপন করেছেন তা ঐ সকল কিশোরীসহ সমগ্র প্রকৃত দলিত জনগোষ্ঠীর মর্যাদা হানিকর, চরম মানবাধিকার লংঘন এবং একটি উন্নয়ন প্রকল্পকে বাধাগ্রস্ত করার যে হীন প্রচেষ্টা তা আমাদের সামগ্রিক উন্নয়নকে বাধাগ্রস্ত করবে বলে আমরা মনে করি। সংবাদ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ দলিত পরিষদ, কেশবপুর শাখার পক্ষ থেকে এই ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করছি এবং কেশবপুরে নামমাত্র প্রতারক সংগঠন দলিত মঞ্চ ও তাদেরকে মদদদাতা সকল স্বার্থান্বেষীদের-কে আইনের আওতায় এনে বিচার দাবি করছি। পাশাপাশি বর্হিদেশের দাতা সংস্থাসমূহ যাতে এ ধরনের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নপূর্বক প্রকৃত সুবিধাভোগীদের জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পারে তার অনুকুলে সার্বিক সহযোগিতা প্রদানে সাংবাদিক, সাধারন মানুষ ও সরকারের প্রতি বিনীত অনুরোধ জানান।

সংবাদ সম্মেলনে কেশবপুর উপজেলা দলিত পরিষদের সহ-সাংগঠনিক সম্পাদক দুলাল দাস, প্রচার সম্পাদক গোপাল দাস, অভিভাবক রঞ্জন দাস প্রমুখ উপস্থিত ছিলেন।