বাগেরহাটে বিএনপির ৩০ নেতাকর্মী কারাগারে

প্রকাশঃ ২০২৩-০২-২৬ - ১১:১৫

বাগেরহাট অফিস : বাগেরহাটে বিএনপির পদযাত্রা পুলিশের বাঁধায় পন্ড হয়ে গেছে। এসময়ে পুলিশ পদযাত্রা থেকে দলটির কেন্দ্রীয় নেতা ও জেলা আহ্বায়কসহ ৩০ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। শনিবার সকাল ১০টার দিকে বাগেরহাট শহরে বিএনপির কর্মসূচি চলাকালে এসব নেতাকর্মীদের গ্রেফতার করা হয়। এঘটনার প্রতিবাদে বাগেরহাট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন থেকে আগামী ৪ মার্চ সারাদেশের জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল ও পদযাত্রার কর্মসূিিচ ঘোষণা দেন কেন্দ্রীয় বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক প্রফেসর ড. ওবায়দুল ইসলাম। তবে, পুলিশ বলেছে বড় ধরনের নাশকতা করতে শহরে জড়ো হওয়া বিএনপির এসব নেতাকর্মীকে ৭টি ককটেলসহ গ্রেফতার করা হয়। পুলিশ সন্ধ্যায় বিএনপির এসব নেতাকর্মীকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেলাল হোসেনের আদালতে পাঠালে বিচারক তাদের কারাগারে প্রেরনে নির্দেশ দেন। বিএনপি’র নেতাকর্মীদের মধ্যে রয়েছে কেন্দ্রীয় বিএনপির সহপ্রচার সম্পাদক কৃষিবিদ শামিমুর রহমান শামীম, জেলা বিএনপির আহ্বায়ক প্রকৌশলী এটিএম আকরাম হোসেন তালিম, সাবেক সভাপতি এম এ সালাম, পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শেখ শাহেদ আলী রবি, কচুয়াা উপজেলা বিএনপির সাবেক সভাপতি হাজরা আসাদুল ইসলাম পান্না, জেলা তাঁতি দলের সদস্য সচিব জিল্লুর রহমান, জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক আইয়ুব আলী মোল্লা বাবু।

পুলিশের বাঁধায় পদযাত্রা পন্ড ও দলীয় নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে বাগেরহাটে প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক প্রফেসর ড. ওবায়দুল ইসলাম বলেন, শহরে বিএনপির শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচি চলাকালে পুলিশ হামলা চালিয়ে পন্ড করে দেয়। সেখান থেকেই দলীয় নেতাকর্মীদের গ্রেফতার করে। বাগেরহাটসহ সারাদেশে বিএনপির পদযাত্রা বানচাল ও দলীয় নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে সারা দেশের জেলা ও মহানগরে বিক্ষোভ মিছিল ও পদযাত্রার ঘোষনা দেন কেন্দ্রীয় বিএনপির এই নেতা।

বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, জেলা পুলিশ শান্তি শৃংখলা বিঘ্নের আশঙ্কায় পদযাত্রা বন্ধ রাখতে বললেও শহরে বড় ধরনের নাশকতা করতে জড়ো হওয়ায় বিএনপির ৩০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। এসময়ে সাবেক সভাপতি সালামের বাড়ী থেকে ৭টি ককটেলসসহ দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়। এঘটনায় পুলিশ বাদী হয়ে গ্রেফতারকৃত ৩০জনসহ বিএনপির ৪৭ নেতাকর্মীর নামে বিস্ফোরক দ্রব্য ও বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে।