ভর্তি পরীক্ষায় ‘সাম্প্রদায়িক’ প্রশ্নের অভিযোগ তদন্তে কমিটি

প্রকাশঃ ২০১৭-১০-২৮ - ১৯:৫৫

আহমেদ ফরিদ, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ‘আই- ইউনিটের প্রশ্নে ‘সাম্প্রদায়িক’ প্রশ্নের অভিযোগ তদন্তে চার সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান উপ-উপাচার্য আনন্দ কুমার সাহাকে প্রধান করে চার সদস্যের এই কমিটি গঠন করেন।

কমিটির অন্য সদস্যরা হলেন- ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল্লাহ্, ফলিত পদার্থ বিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবু বকর মো. ইসমাইল, রসায়ন বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম।

উপাচার্য অধ্যাপক আবদুস সোবহানের বরাত দিয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ‘সাম্প্রদায়িক’ প্রশ্নটি কিভাবে এবং কেন করা হয়েছিল তা তদন্ত করার জন্যই মূলত কমিটি গঠন করা হয়েছে।

উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা বলেন, আগামীকাল (রবিবার) থেকে আমাদের তদন্ত কাজ শুরু হবে। তদন্তের জন্য আমাদেরকে ১৫ দিন সময় দেয়া হয়েছে। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত কাজ শেষ হবে।

উল্লেখ্য, গত ২৫ অক্টোবর অনুষ্ঠিত চারুকলা অনুষদের ‘আই’ ইউনিটের পরীক্ষায় দুইটি প্রশ্নে ‘সাম্প্রদায়িকতার’ অভিযোগ ওঠে। প্রশ্নপত্রে নম্বর প্রশ্নে বলা হয়েছে- ‘মুসলমান রোহিঙ্গাদের উপর মায়েনমারের সেনাবাহিনী ও বোদ্ধ ধর্মালম্বীরা সশস্ত্র হামলা চালায় কত তারিখে?’ এবং ৭৬ নম্বর প্রশ্নে বলা হয়েছে- ‘পৃথিবীর সর্বশ্রেষ্ঠ গ্রন্থের নাম কি?’।