মানবাধিকার সংগঠন রাইটস যশোরের সংবাদ সম্মেলন

প্রকাশঃ ২০১৮-০১-০৬ - ২০:৫৮

রবিউল ইসলাম মিটু যশোর : ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে খুলনা বিভাগে মানব পাচার সহ মানবাধিকার লংঘনের ঘটনা সংখ্যাগতভাবে কমেছে। তবে, মানবাধিকার পরিস্থিতি উন্নত হয়েছে বলে মনে করার কিছু নেই। মানবাধিকার সংগঠন রাইটস যশোর শনিবার সকালে প্রেসক্লাব যশোরের কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য উপস্থাপন করে।

সংবাদ সম্মেলনে সংগঠনের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, ২০১৬ সালে এ বিভাগে মানবপাচারের সংখ্যা ৫২৭ হলেও পরের বছর এ সংখ্যা দাড়িয়েছে ২৫৮-তে। পত্র-পত্রিকায় প্রকাশিত রিপোর্ট থেকে জানা যায়- ২০১৬ সালে এ বিভাগে হত্যাকান্ডের ঘটনা ৪৯০টি, পরের বছর তা কমে ২৮৮-তে দাড়িয়েছে। এছাড়া ধর্ষণে ঘটনা ঘটে ১৩৫, যা পরের বছর দাড়ায় ৭০-এ। এছাড়া অপহরণ ৪৭২, পরেরবার ১৯৪, পুলিশি নির্যাতন ও হয়রানির ঘটনা ছিল ৯৫, যা পরের বছর দাড়ায় ৪৭-এ, বিএসএফ কর্তৃক হত্যা ছিল ৭, তবে পরেরবার বেড়ে দাড়িয়েছে ৮-এ। শিশু নির্যাতনের সংখ্যা ২০১৬ সালের চেয়ে বেড়ে দাড়িয়েছে ১২৯-এ। এর আগের বার ছিল ১১১টি।

তিনি বলেন, রাইটস যশোর জাতীয়, আঞ্চলিক এবং স্থানীয় পত্র-পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে ডকুমেন্টেশন করে থাকে। এ প্রক্রিয়ায় মানবপাচার, হত্যা, ধর্ষণ, ডাকাতি, যৌনপীড়ন, পুলিশি নির্যাতন-হয়রানি, বিএসএফ কর্তৃক হত্যা, অপহরণ এবং নির্যাতন, সংখ্যালঘুদের প্রতি নির্যাতন, রাজনৈতিক সহিংসতাসহ ২৪টি বিষয়ে তথ্য সংরক্ষণ করে।

তিনি বলেন, সংখ্যাগতভাবে উল্লিখিত ঘটনা কম মনে হলেও পারতপক্ষে মানবাধিকার পরিস্থিতির তেমন উন্নতি হয়েছে বলে মনে হয় না। এই পরিস্থিতি থেকে উন্নয়নে সরকারের পাশাপাশি রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, সাংবাদিকসহ পেশাজীবী সংগঠনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।