মোংলায় ওরিয়ন এলপি গ্যাসের যাত্রা শুরু

প্রকাশঃ ২০১৮-০২-১৭ - ২১:১২

আবু হোসাইন সুমন, মোংলা : সবুজ বাংলাদেশের প্রত্যয় নিয়ে দেশের অন্যতম বৃহৎ শিল্প প্রতিষ্ঠান ওরিয়ন গ্রুপ বাজারে নিয়ে এসেছে ওরিয়ন এলপি গ্যাস। মোংলা বন্দরের শিল্প এলাকায় নির্মিত প্রায় ৩ হাজার মে: টন ধারণ ক্ষমতা সম্পন্ন এ প্লান্টটি মুলত ৮ জানুয়ারী উৎপাদন ও বিপনণের মধ্যদিয়ে যাত্রা শুরু করেছে। প্লান্টটিতে কোরিয়ার বিখ্যাত এস ট্যাংক কোম্পানীতে নির্মিত ১৫শ মে:টন ধারণ ক্ষমতা সম্পন্ন দুইটি স্ফেরিকাল ষ্টোরেজ ট্যাংক স্থাপন করা হয়েছে। সরাসরি ম্যধ প্রাচ্য থেকে আমদানী করা হচ্ছে ওরিয়ন’র এই এলপিজি গ্যাস। ডেনমার্কেও কোসান ক্রিসপ্লান্টের তত্ত্বাবধায়নে নির্মিত ফিলিং হল থেকে প্রতি ঘন্টায় ১৫শ সিলিন্ডার/রিফিল হয়ে থাকে। নতুন এ প্লান্টের বার্ষিক উৎপাদন ক্ষমতা ৮০ হাজার মে:টন। আমেরিকান স্টান্ডার্ড অনুযায়ী এ সিলিন্ডারের ভাল্ভগুলো থাইল্যান্ডের এসসিজি থেকে আমদানী করা হয়ে থাকে। মোংলার এ প্লান্ট থেকে ইতিমধ্যেই প্রায় ২শ’র অধিক পরিবেশকের মাধ্যমে ওরিয়ন এলপি গ্যাস ছড়িয়ে পড়েছে সারাদেশে। ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এটিকে ভবিষ্যতে ৩ হাজার মে:টন থেকে ৫ হাজার মে:টনে উন্নিত করারও পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।
শনিবার বিকেলে মোংলা বন্দরের শিল্প এলাকায় ওরিয়ন গ্যাস প্লান্টে ডিস্ট্রিবিউটরদের ‘ফ্যাক্টরী পরিচিতি’ অনুষ্ঠানের আয়োজন করে ওরিয়ন গ্যাস লিমিটেড। পরিচিতি অনুষ্ঠানে ওরিয়ন গ্রুপের পরিচালক ও কর্পোরেট অ্যাফেয়ার্স প্রধান লে: জেনারেল (অব) সাব্বির আহমেদ ওরিয়ন গ্যাসের ‘স্টেট অব দি আর্ট’ ফ্যাক্টরীটির বিভিন্ন কর্মকান্ড তুলে ধরেন। এ অনুষ্ঠানে ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ওবায়দুল করিম, ব্যবস্থাপনা পরিচালক সালমান ওবায়দুল করিমসহ প্রতিষ্ঠানটির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা বক্তব্য রাখেন। গ্যাস প্লান্টটির আয়োজিত পরিচিতি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোংলা-রামপালের (বাগেরহাট-০৩) সংসদ সদস্য আলহাজ তালুকদার আব্দুল খালেকসহ আমন্ত্রিত অন্যান্য অতিথিরা। এদিকে অনুষ্ঠানের শেষ ভাগে ব্যবসায়ীক সুযোগ-সুবিধার বিষয়ে ডিস্ট্রিবিউটরদের চরম ক্ষোভের মুখে পড়েন নতুন এ প্লান্টটির সেলস ও মার্কেটিং বিভাগের কর্মকর্তারা।
ওরিয়ন গ্যাস লি: এর ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী অনুপ সেন বলেন, ওরিয়ন বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে অবদান রেখেই চলেছে। তিনি আরো বলেন, মেয়র হানিফ ফ্লাইওভার নির্মাণ, ওরিয়ন ফার্মা’র মাধ্যমে বিদেশে ওষুধ রপ্তানী, ওরিয়ন পাওয়ারের মাধ্যমে জাতীয় গ্রীডে সর্বাধিক বিদ্যুৎ সাপ্লাইসহ দেশের অগ্রগতিতে ওরিয়নের অবদান অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় ওরিয়ন গ্যাস লি: আগামীতে সবুজ জ্বালানী হিসেবে এলপিজি ব্যবহারের মাধ্যমে দেশের পরিবেশ রক্ষায় অবদান রাখবে।