মোংলায় ভূমিদস্যুর বিরুদ্ধে গ্রামবাসীর বিক্ষোভ ও মানববন্ধন

প্রকাশঃ ২০২৩-০৩-১৯ - ১৫:৪২

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি : কৃষি জমি ও চিংড়ি ঘের জবরদখলের প্রতিবাদে মোংলায় বিক্ষোভ প্রদর্শন এবং মানববন্ধন করেছেন ভুক্তভোগী গ্রামবাসী। রবিবার সকালে উপজেলা পরিষদের প্রধান গেইটের সামনে অন্যের জমি জবরদখলকারী আওয়ামী লীগ নেতা সালাম শেখের বিরুদ্ধে এ কর্মসূচী পালন করেন ভুক্তভোগী নারী-পুরুষেরা। উপজেলার সুন্দরবন ইউয়িনের ভূক্তভোগী শত-শত নারী-পুরুষ এতে অংশ নেন। পরে জবরদখল করে রাখা প্রায় ১০০ একর কৃষি জমি ও চিংড়ি ঘের উদ্ধারে/ফিরে পেতে এবং এর প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দেন তারা। সালাম শেখ উপজেলার সুন্দরবন ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

ভূক্তভোগী এলাকাবাসী বিক্ষোভ প্রদর্শন ও মানববন্ধনে অভিযোগ করে বলেন, জবরদখলকারী সালাম শেখ এলাকার একজন চিহ্নিত ভূমিদস্যু। সুন্দরবন ইউনিয়নের অনেকেরই কৃষি জমি ও চিংড়ি ঘের দীর্ঘ একযুগের বেশি সময় ধরে জোরপূর্বক দখলে নিয়ে সালাম সেখানে চিংড়ি ঘের করে আসছেন। জমির মালিকদের হারির/লিজের টাকা না দিয়েই জোর করে তিনি বছরের পর বছর ধরে জমি দখলে রেখে চিংড়ি চাষ করছেন। জমির মালিকেরা তাদের জমির হারির/লিজের টাকা চাইতে গেলে টাকা না দিয়ে ও জমি দখল না ছেড়ে উল্টো নানা ধরণের হুমকি-ধামকিসহ ভয়ভীতি প্রদর্শন করে আসছেন বলেও অভিযোগ ভুক্তভোগীদের। তাই নিতান্তই নিরুপায় হয়ে তারা রবিবার সকাল ১০টায় উপজেলার সামনে জমি ও বিগত বছরগুলোর হারির/লিজের টাকা ফেরত পেতে এবং এর প্রতিকার চেয়ে বিক্ষোভ প্রদর্শনসহ মানববন্ধন করেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগও দেন তারা।

এ বিষয়ে সালাম শেখের দাবী তিনি কারো জমি জবরদখল করেননি। হারির/লিজের টাকা পরিশোধ করেই কৃষি জমি ও চিংড়ি ঘের ভোগ করছেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দীপংকর দাশ বলেন, সালাম শেখের বিরুদ্ধে এর আগেও অভিযোগ পেয়েছেন তিনি। তাই দুই পক্ষকে ডেকে বিষয়টির সমাধানের চেষ্টা করা হবে, অন্যথায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।