মোরেলগঞ্জে প্রশাসনের হস্তক্ষেপে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ

প্রকাশঃ ২০২৩-০৪-০৬ - ১৬:৫৩

অভিযোগ দিয়ে নির্যাতনের শিকার অভিযোগকারীর পরিবার

মোরেলগঞ্জ প্রতিনিধি : বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার তেলিগাতী ইউপি চেয়ারম্যান মোর্শেদা আক্তারের বিরুদ্ধে তার এলাকার রাস্তা নির্মাণ কাজে পাশের খাল এবং জমি থেকে অবৈধভাবে ড্রেজারার দিয়ে কাদাবালু উত্তোলন করার অভিযোগ উঠেছে। এমন অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার উপজেলা প্রশাসন ড্রেজারারটি জব্দ করে বালু উত্তোলন বন্ধ করে দিলেও বিপাকে পরেছে অভিযোগকারী ও তার পরিবার।

তেলিগাতী এলাকাবাসী জানান, মোরেলগঞ্জ উপজেলার তেলিগাতী ইউনিয়নের চোমরা, ঢুলিগাতী, মালমগাছা এলজিইডির নির্মিত রাস্তার কাজে রাস্তার পাশের জমি ও খাল থেকে জোর করে ইউপি চেয়ারম্যান মোর্শেদা আক্তারের নেতৃত্বে ঠিকাদার সোহেল কনষ্টাকশন অবৈধ ড্রেজারার দিয়ে কাদাবালু উত্তোলন করছে। এমন সংবাদের ভিত্তিতে ৪ এপ্রিল মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসার তহশিলদার পাঠিয়ে ড্রেজারারটি জব্দ করে ইউপি সদস্য সোহাগ ও নজরুল ইসলামের জিম্বায় দিয়ে আসেন। কিন্তু বুধবার সকাল থেকে আবারও সেই ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে ইউপি চেয়ারম্যন ও ঠিকাদার ।

এদিকে জেলা প্রশাসক বরাবর আবেদনকারী ইয়ারুল জানান, অবৈধ্যভাবে বালু উত্তোলন বন্ধের জন্য আবেদন জানাতে গিয়ে পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়েছেন তিনি। ঘটনার পর থেকে তিনি নিজ বাড়িতে যেতে পারছেন না। অবৈধভাবে ড্রেজার দিয়ে কাদাবালু উত্তোলন বন্ধের জন্য আবেদন করায় আমার বাড়িতে হামলা করে ইউপি চেয়ারম্যানের লোক-জন। আমার স্ত্রী খাদীজা বেগমেকে বেদম প্রহার করে জামা কাপড় ছিড়ে ফেলে। আমার ঘের থেকে মাছ লুটকরে নিয়েছে। সন্ত্রসীদের ভয়ে আমি বাড়ি যেতে পারছি না। যে কোন সময় আমাকে মারপিট করতে পারে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক দিলীপ কুমার দত্ত বলেন, ভূতলের বালু-মাটি উত্তোলন পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। ভবিষ্যতে সংশ্লিষ্ট এলাকার ভূ-পৃষ্ঠ দেবে যেতে পারে। পরিবেশের বিপর্যয় ঘটতে পারে। এই অবৈধ কর্মকান্ড জরুরিভাবে প্রতিরোধ করা দরকার।  তেলিগাতী ইউনিয়নের চেয়ারম্যান মোর্শেদা আক্তার বলেন, আমি কোন বালু উত্তোলনের দায়িত্ব নেয়নি। আমার এলাকার রাস্তার কাজ হচ্ছে আমি চেয়ারম্যান হিসাবে তাদেরকে সাহাজ্য করছি।

এ বিষয় উপজেলা প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, আমরা ইতোমধ্যে অবৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলন বন্ধ করে দিয়েছি। ঠিকাদারকে শতর্কতাপত্র দেয়া হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, অবৈধ্য ড্রেজার দিয়ে বালু তোলার কোন সুযোগ নেই। তাতে যেইহোক না কেন তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।