মোল্লাহাটে আঁশি মিটার ড্রেনের অভাবে শত পরিবার পানিবন্ধি

প্রকাশঃ ২০২০-০৬-২৯ - ১৮:০৮

মোল্লাহাট (বাগেরহাট) প্রতিনিধিঃ বাগেরহাটের মোল্লাহাট উপজেলার কোদালিয়া গ্রামে প্রায় শত পরিবার বৃষ্টির পানিবন্ধি হয়ে মানবেতর জীবন-জাপন করছে মাত্র আঁশি মিটার ড্রেনের অভাবে। ওই অবস্থা থেকে পরিত্রাণ পেতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্থক্ষেপ কামান করছে ভুক্তভোগী পরিবারগুলো।
পানিবন্ধির খবরে প্রেসক্লাব মোল্লাহাটের পক্ষ থেকে একটি টিম সরেজমিনে গেলে ঐতিহ্যবাহী কোদালিয়া বাজার সংলগ্ন ওই এলাকার ভুক্তভোগীরা জানান-তাদের অন্তত নব্বইটি পরিবার/বাড়িঘর বিগত তিন বছর ধরে বৃষ্টির পানিবন্ধি দশার শিকার হচ্ছে। এতে করে ওই সকল পরিবারের শিশু ও বৃদ্ধসহ সকলকে অত্যন্ত মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে। বিগত দুই বছরে একাধিকবার উপজেলা প্রশাসন তাৎক্ষণিক পানি নিস্কাসনে ড্রেন/নালা কেটে দেয়। ফলে তারা পানিবন্ধি দশা থেকে সাময়িক মুক্তি পান। একইসাথে পানিবন্ধিতার স্থায়ী সমাধানের লক্ষে পাকা ড্রেন নির্মানের উদ্যোগ গ্রহণ করেন উপজেলা প্রশাসন। সে মোতাবেক কোদালিয়া-আমবাড়ি জগদানন্দ ঠাকুরের আশ্রম সড়কের পাশ দিয়ে পাকা ড্রেন নির্মানের যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন হয় বলে জানান পানিবন্ধি পরিবার গুলো। পরে অদৃশ্য কারনে জনগুরুত্বপূর্ণ ওই ড্রেন নির্মাণ বন্ধ রয়েছে। আর সেকারণে মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে বলে জানান-ভুক্তভোগী আঃ রাজ্জাক মোল্লা, মোঃ মনিরুজ্জামান ফকির, শেখ আফজাল ফকির, মুহিব শেখ, নাঈম ফকির, হেদায়েত ফকির, রেজাউল ফকির, জোবায়ের ফকির, ওসমান সরদার, হাবিবুল্লাহ শেখ, আনসার সরদার ও মোজাম্মেল হোসেন মোল্লাসহ অনেকে। ওই সময় অসহায় মানুষের সঙ্গে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি কালিপদ বিশ্বাস ও সাংগঠনিক সম্পাদক জিকরুল আলম। এ অবস্থার উত্তোরণে সর্বাত্নক সহযোগীতার আশ্বাস দেন তারা।
উপজেলা চেয়ারম্যান শাহিনুল আলম ছানা বলেন-জনগণের সমাস্যা দ্রুত সমাধানে তিনি বদ্ধপরিকর। দ্রুত এ সমাস্যা সমাধান করা হবে।
ওই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মাফ্ফারা তাসনীন বলেন-অনতি বিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। এছাড়া উপজেলা আওয়ামীলগ সভাপতি কালিপদ বিশ্বাসের মাধ্যমে বিষয়টি জেনেছেন বলেও উল্লেখ করেন তিনি।