যশোরে ‘আরবি ভাষা ও ইসলামিক জ্ঞান’ শীর্ষক বিভাগীয় প্রতিয়োগিতা অনুষ্ঠিত

প্রকাশঃ ২০১৭-১০-২১ - ২৩:০৩

রবিউল ইসলাম মিটু, যশোর : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়রম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, ‘স্বাধীনতার পর বন্ধবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশে ইসলামি ফাউন্ডেশন গঠন করেন। যে ফাউন্ডেশনের মাধ্যমে আজ সারা দেশে হাজার হাজার মসজিদ পরিচালিত হচ্ছে। আর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদেশে ইসলামি চেতনা সমৃদ্ধ করতে  আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন। ঢাকায় ৩০ একর জায়গার উপর গড়ে উঠছে এই বিশ্ববিদ্যালয়। সম্প্রতি এই বিশ্ববিদ্যালয়ের জন্য একনেকে ৪১৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মাধ্যমে দেশে ইসলামিক শিক্ষা প্রচার হবে, আধুনিকায়ন হবে।’

শনিবার যশোর জিলা স্কুল অডিটরিয়ামে ইসলামিক আরবি বিশ্ববিদ্যায়ল আয়োজিত ‘আরবি ভাষা ও ইসলামিক জ্ঞান’ শীর্ষক খুলনা বিভাগীয় প্রতিয়োগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আবদুল মান্নান এসব কথা বলেন।

খুলনা বিভাগীয় আঞ্চলিক এই প্রতিযোগিতায় আট জেলার বাছাইকৃত ২৩ প্রতিযোগি অংশ নিলে তাদের মধ্যে থেকে আটজনকে ঢাকায় জাতীয় প্রতিযোগিতার জন্য নির্বাচিত করা হয়।

দুই পর্বের প্রথম অংশে প্রতিযোগিতা হয়। পরে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ করা হয়। এসময় সভাপতিত্ব করেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ। এসব বিশেষ অথিতি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর একেএম ছায়েফ উল্ল্যা। শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠানের পরিচালক, যশোর আমিনিয়া কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা মুহাম্মদ নূরুল ইসলাম।

সাতক্ষীরা আলিয়া কামিল মাদরাসার মুস্তাফিজুর রহমান, যশোরের ঝিকরগাছা দারুল উলুম মাদরাসার বেলাল হুসাইন, যশোর আমিনিয়া কামিল মাদরাসার মাসুদুর রহমান, মাগুরা সিদ্দিকীয়া কামিল মাদরাসার আল-ক্বামা, সাতক্ষীরার হযরত আবু বকর সিদ্দিক (রা.) কামিল মাদরাসার মুহাম্মদ বিন হাবিব, ঝিনাইদহ কামিল মাদরাসার মোহাম্মদ ফয়জুল্লাহ, যশোরের পুরাতন কসবা দারুল উলুম মাদরাসার মোহাম্মদ আব্দুল্লাহ ও বাগেরহাটের আমতলী ইসলামিয়া কামিল মাদরাসার আসলাম হুসাইন।

বিজয়ীর হাতে প্রধান অতিথি ক্রেস্ট, ঢাকায় অংশগ্রহণকারীদের হাতে সদনপত্র তুলে দেন। আর সেরা তিনজনকে নগদ অর্থ দেন। এছাড়া সকল প্রতিযোগীকে সনদপত্র দেওয়া হয়।

উল্লেখ্য, আগামী ২৭ অক্টোবর ঢাকায় জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।