যশোরে ২টি সিংহের বাচ্চা ২টি বাঘের বাচ্চা উদ্ধার: জিপসহ আটক ২

প্রকাশঃ ২০১৭-১১-১৪ - ১১:০৬

রবিউল ইসলাম মিটু, যশোর : ভারতে পাচারের সময়ে যশোরে যশোর শহরের চাঁচড়া চেকপোষ্ট এলাকার একটি গাড়ি থেকে বাঘ-সিংহের চারটি বাচ্চা উদ্ধার করা হয়েছে। এসময় গাড়িতে থাকা দুই যুবককে আটক করেছে এবং তাদের ব্যবহৃত প্র্যাডো গাড়িটি জব্দ করা হয়েছে। আটককৃতরা হলো, আটককৃতরা হলো, ঢাকার উত্তরার সেক্টর ৬, রোড নং ১৩. ডি হাউজ ৭ (দাদা গার্মেন্টস) এরর আব্দুল মান্নান ভুইয়ার ছেলে রানা ভুইয়া এবং ঢাকার তুরাগ এলাকার েেসক্টর ১২, রোড নং ১৯, বাড়ি নং ৬১. ফুলবাড়ি টেকপাড়ার আহাদ আলী সরদারের ছেলে কামরুজ্জামান বাবু। বন্য প্রাণি আইনে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বাচ্চা গুলো ভারতে পাচারের উদ্দেশ্যে ঢাকার উত্তরা থকে যশোরের শার্শা সীমান্তে নেওয়া হচ্ছিল।যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে চাঁচড়া ফাঁড়ির এসআই বায়োজিদের নেতৃত্বে একটি টিম নিয়ে সোমবার সকালে চাঁচড়া চেকপোস্ট মোড়ে সামাদের দোকানের সামনে অবস্থান নেন। তারা শার্শা সীমান্তগামী একটি প্রাডো গাড়ির (যার নম্বর ঢাকা মেট্রো ঘ ১৩-২৭৯০) গতিরোধ করে চালকসহ দুইজনকে আটক করে। এরপর গাড়ি থেকে দুটি কাঠের বাক্স উদ্ধার করে। আটক দু’জন বাক্স দুটিতে থাকা চারটি ছানাকেই বাঘের ছানা বলে জানিয়েছে। পুলিশ সুপার আরও জানান, এ ঘটনায় আইন অনুযায়ী মামলা হবে এবং আদালতের নির্দেশ মতে বাঘ-সিংহের ছানাগুলোর ভবিষ্যত নির্ধারণ হবে।
বিভাগীয় বন কর্মকর্তা সরোয়ার আলম জানান, তাদের ধারণা উদ্ধারকৃত মাঝারি সাইজের বাঘ ও সিংহের বাচ্চা। খুলনা থেকে ওয়াইল্ড লাইফের কর্মকর্তারা যশোরে আসছেন। তারাই নিশ্চিত তথ্য দিতে পারবেন।কোতয়ালি থানার ওসি একেএম আজমল হুদা জানিয়েছেন, বন্যপ্রানী সংরক্ষণ আইনে আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
তবে, আটক রানা ভুইয়া ও কামরুজ্জামান বাবু জানিয়েছেন, ঢাকার উত্তরার ফায়েদাবাদ এলাকার জনৈক জসিম উদ্দিন তাদেরকে ওই গাড়িতে বাক্সদুটি বেনাপোলের সামটা গ্রামের ইদ্রিস ও আক্কাসের নিকট পৌছানোর দায়িত্ব দেন। তারা সে মোতাবেক সামটা গ্রামে যাচ্ছিলেন। তবে বাক্সের মধ্যে দুটি বাঘেরবাচ্চা আছে বলে জানিয়েছেন।