যশোরে ৪ হাজার ৯৯৮ মেট্রিক টন আমন সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ

প্রকাশঃ ২০২৩-০১-১৭ - ১১:২২

যশোর অফিস : জেলার ৮ উপজেলায় চলতি আমন মৌসুমে (২০২২-২৩) ৪ হাজার ৯শ’৯৮ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে খাদ্য বিভাগ। কৃষকরা যাতে সরাসরি খাদ্য গুদামে ধান বিক্রি করতে পারে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে জেলা খাদ্য বিভাগ।

জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্রে জানা যায়, চলতি আমন মৌসুমে জেলার ৮ উপজেলায় ৪ হাজার ৯শ’৯৮ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৯শ’১৯ মেট্রিক টন আমন ধান, অভয়নগর উপজেলায় ২শ’৬৮ মেট্রিক টন ধান, বাঘারপাড়া উপজেলায় ৫শ’৯৯ মেট্রিক টন ধান,মণিরামপুর উপজেলায় ৮শ’৪২ মেট্রিক টন ধান, কেশবপুর উপজেলায় ৩শ’২৬ মেট্রিক টন ধান, ঝিকরগাছা উপজেলায় ৬শ’৩৭ মেট্রিক টন ধান, শার্শা উপজেলায় ৭শ’৫৫ মেট্রিক টন ধান এবং চৌগাছা উপজেলায় ৬শ’৫২ মেট্রিক টন আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ধান সংগ্রহ অভিযান চলবে। সরকারিভাবে এবার প্রতি কেজি আমন ধানের মূল্য ২৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

যশোর জেলা খাদ্য নিয়ন্ত্রক নিত্যনন্দ কুন্ডু জানান, জেলার সদর উপজেলা, মণিরামপুর, কেশবপুর, ঝিকরগাছা, শার্শা, চৌগাছা উপজেলায় কৃষকের অ্যাপে নিবন্ধিত কৃষকগণ হতে লটারীর মাধ্যমে বিজয়ী কৃষকদের কাছ থেকে সরাসরি আমন ধান সংগ্রহ করা হচ্ছে। এছাড়া অভয়নগর ও বাঘারপাড়া  উপজেলায়  উপজেলা কৃষি অফিসের তালিকাভূক্ত কৃষকদের মধ্যে লটারীর মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে আমন ধান সংগ্রহ করা হচ্ছে। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।