যশোর কেন্দ্রীয় কারাগারের নারী কয়েদি’র মৃত্যু

প্রকাশঃ ২০১৮-০৩-০৭ - ২১:১১

যশোর: যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নুরজাহান ওরফে নুরি ওরফে রিনা নামে কয়েদির মৃত্যু হয়েছে।  তিনি নড়াইলের কালিয়া উপজেলার চাঁচুড়ি গ্রামের মৃত আব্দুল মাজেদ মোল্যার মেয়ে। মাদক মামলায় তিনি ৩০ বছর সাজাভোগ করছিলেন।

যশোর কেন্দ্রীয় কারাগারের জেলার আবু তালেব সাংবাদিকদের জানান, নুরি বাগেরহাট জেলার মোল্লাহাট থানার নারী ও শিশু পাচারের একটি মামলার আসামি ছিলেন। (মামলা নম্বর-০১/১১.১১.৯৭। বাগেরহাটের নারী ও শিশু নির্যাতন আদালত ওই মামলায় দোষী সাব্যস্ত করে ২০১২ সালে তাকে ৩০ বছর কারাদণ্ড এবং এক হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক মাস সশ্রম কারাদণ্ডাদেশ দেন। ওই মামলায় নুরি প্রথম থেকেই কারাগারে ছিলেন। তিনি শ্বাসকষ্ট, হার্ট ও কিডনি রোগে ভুগছিলেন। প্রথমে কারা হাসপাতালে চিকিৎসা দেওয়া ছাড়াও চিকিৎসার জন্য তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগার, খুলনা জেলা কারাগারে পাঠানো হয়েছে বহুবার। ডাক্তাররা বলেই দিয়েছিলেন, তাকে বাঁচানো যাবে না।

জেলার জানান, তারপরেও বিবেকের দায়বদ্ধতা থেকে যশোর কেন্দ্রীয় কারাগার থেকে তাকে অনেকবার যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে । সবশেষ গত সোমবার সন্ধ্যায় নুরির অবস্থা গুরুতর হলে তাকে যশোর জেনারেল হাসপাতালে পাঠানো হয়। বুধবার সকালে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

যশোর জেনারেল হাসপাতালের চার নম্বর মেডিসিন ওয়ার্ডের ইনচার্জ ফিরোজা পারভিন ইন্টার্ন ডাক্তার মোহাম্মদ কওসারের উদ্ধৃতি দিয়ে জানান, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত অবস্থায় নুরিকে গত ৫ মার্চ সন্ধ্যা পৌনে সাতটার দিকে হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার সকাল পৌনে আটটার দিকে চিকিৎসাধীন অবস্থার তিনি মারা যান।