যশোর শিক্ষা বোর্ডের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রশ্নপত্রে পাঠ্যপুস্তক—বহির্ভূত প্রশ্ন

প্রকাশঃ ২০২৩-০৯-০১ - ০২:৫৪

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পাঠ্যপুস্তক—বহির্ভূত প্রশ্ন, বিগত বোর্ড পরীক্ষার হুবহু প্রশ্ন এবং বিভিন্ন গাইড বই থেকে প্রশ্ন হওয়ার বিরুদ্ধে অভিযোগ প্রদান

২০২৩ সালের অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে মোট ৮টি সৃজনশীল প্রশ্নপত্রের জ্ঞানমূলক প্রশ্ন অর্থাৎ (ক) অংশে ৩টি প্রশ্ন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তক থেকে প্রণয়ন করা হয়নি ।
এ প্রশ্নগুলো ২০২০ সালের আগে বাজারে প্রকাশিত বিভিন্ন লেখকের বই থেকে প্রণয়ন করা হয়েছে । উল্লেখ্য, ২০২০ সাল থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যপুস্তকটি আবশ্যিকভাবে পড়ানো হচ্ছে ।
এছাড়াও অনুধাবনমূলক প্রশ্ন অর্থাৎ (খ) অংশে ৩টি প্রশ্ন বিগত বছরের বোর্ড পরীক্ষায় হুবহু এসেছিল∑যেগুলো বিভিন্ন গাইড বইয়ে ছাপানো হয়েছে ।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যপুস্তক অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়ন না করে বিভিন্ন গাইড বই থেকে প্রশ্ন আংশিক পরিবর্তন করেও প্রণয়ন করায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর—এর অধীনে কয়েক লক্ষ পরীক্ষার্থী প্রশ্নের সঠিক উত্তর প্রদান করতে ব্যর্থ হয়েছে । এতে যশোর শিক্ষা বোর্ডে সামগ্রিকভাবে মারাত্মক ফল বিপর্যয়ের আশঙ্কা রয়েছে ।
এর বাইরে বানান ভুলের ছড়াছড়ি তো আছেই । মোদ্দাকথা, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যপুস্তক অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়ন না করে বিভিন্ন লেখকের বই ও গাইড বই থেকে প্রশ্ন করে ঘঈঞই কর্তৃক প্রণীত পুস্তককে বৃদ্ধাঙুলি প্রদর্শন করার পাশাপাশি বাজারে বিভিন্ন লেখকের পুস্তক ও গাইড বইকে প্রতিষ্ঠিত করার অপচেষ্টা করা হয়েছে ।

৩ নং প্রশ্নের (ক) অংশের জ্ঞানমূলক প্রশ্ন হলো∑
র‌্যাডিক্স পয়েন্ট কী ?
উল্লিখিত প্রশ্নটি জ্ঞানমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা । কিন্তু, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তকের কোথাও এটা নিয়ে আলোচনা করা হয়নি । অথচ, বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । এটা ২০২২ সালে প্রকাশিত লেকচার গাইডের ২২১ নং ও ২৩৫ নং পৃষ্ঠায় হুবহু আছে অথচ পাঠ্যপুস্তকে নেই ।

৩ নং প্রশ্নের (খ) অংশের অনুধাবনমূলক প্রশ্ন হলো∑
৯ + ৭ = ২০ কীভাবে সম্ভব তা দেখাও ।
উল্লিখিত প্রশ্নটি অনুধাবনমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা নয় । কিন্তু, প্রশ্নটি ২০১৯ সালের কুমিল্লা বোর্ডে হুবহু এসেছিল । এছাড়াও, প্রশ্নটি বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । ২০২২ সালে প্রকাশিত লেকচার গাইডের ২৩০ নং পৃষ্ঠায় হুবহু আছে ।
৪ নং প্রশ্নের (ক) অংশের জ্ঞানমূলক প্রশ্ন হলো∑
কাউন্টারের মোড নাম্বার কী ?
উল্লিখিত প্রশ্নটি জ্ঞানমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা । কিন্তু, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তকের কোথাও এটা নিয়ে আলোচনা করা হয়নি । ২০২০ সালের আগে বাজারে প্রকাশিত বিভিন্ন লেখকের বই থেকে প্রণয়ন করা হয়েছে এবং বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । এছাড়া প্রকৌশলী মুজিবুর রহমান ও মাহবুবুর রহমানের বইয়ে এটা উল্লেখ করা হয়েছে । উল্লেখ্য, প্রশ্নটি ২০১৯ সালের সিলেট বোর্ডে এসেছিল । ২০২২ সালে প্রকাশিত লেকচার গাইডের ২৬৫ নং পৃষ্ঠায় হুবহু আছে অথচ পাঠ্যপুস্তকে নেই ।
৬ নং প্রশ্নের (খ) অংশের অনুধাবনমূলক প্রশ্ন হলো∑

“আইপি ঠিকানাই হচ্ছে ডোমেইন নেইম—এর গাণিতিক রূপ”∑ব্যাখ্যা কর ।

উল্লিখিত প্রশ্নটি অনুধাবনমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা নয় । কিন্তু, প্রশ্নটি ২০১৯ সালের যশোর বোর্ডে হুবহু এসেছিল । এছাড়াও, প্রশ্নটি বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । ২০২২ সালে প্রকাশিত লেকচার গাইডের ২৯২ নং পৃষ্ঠায় হুবহু আছে ।

৮ নং প্রশ্নের (ক) অংশের জ্ঞানমূলক প্রশ্ন হলো∑
এক্সপ্রেশন কী ?
উল্লিখিত প্রশ্নটি জ্ঞানমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা । কিন্তু, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তকের কোথাও এটা নিয়ে আলোচনা করা হয়নি । ২০২০ সালের আগে বাজারে প্রকাশিত বিভিন্ন লেখকের বই থেকে প্রণয়ন করা হয়েছে এবং বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । এছাড়া প্রকৌশলী মুজিবুর রহমান ও মাহবুবুর রহমানের বইয়ে এটা উল্লেখ করা হয়েছে অথচ পাঠ্যপুস্তকে নেই ।

৮ নং প্রশ্নের (খ) অংশের অনুধাবনমূলক প্রশ্ন হলো∑

“লোকাল ও গ্লোবাল ভেরিয়েবল এক নয়”∑ব্যাখ্যা কর ।
উল্লিখিত প্রশ্নটি অনুধাবনমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা নয় । এই বিষয় নিয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তকের কোথাও এটা নিয়ে আলোচনা করাও হয়নি । কিন্তু, প্রশ্নটি বিভিন্ন গাইড বইয়ে আলোচনা করা আছে । ২০২২ সালে প্রকাশিত লেকচার গাইডের ৩৭৩ নং পৃষ্ঠায় হুবহু আছে ।

এবার বহুনির্বাচনি অংশের অসংগতি

৮ নং প্রশ্নটি জ্ঞানমূলক হওয়ায় হুবহু পাঠ্যপুস্তকে থাকার কথা । কিন্তু, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তকের কোথাও এটা নিয়ে আলোচনা করা হয়নি । ২০২০ সালের আগে বাজারে প্রকাশিত বিভিন্ন লেখকের বই থেকে প্রণয়ন করা হয়েছে এবং বিভিন্ন গাইড বইয়ে এটা নিয়ে আলোচনা করা আছে । এছাড়া প্রকৌশলী মুজিবুর রহমান ও মাহবুবুর রহমানের বইয়ে এটা উল্লেখ করা হয়েছে ।
মাহবুবুর রহমানের বইয়ের থেকে ছবি তুলে দেওয়া হলো : ছবিতে

মোদ্দাকথা, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পাঠ্যপুস্তক অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়ন না করে বিভিন্ন লেখকের বই ও গাইড বই থেকে প্রশ্ন করে ঘঈঞই কর্তৃক প্রণীত পুস্তককে বৃদ্ধাঙুলি প্রদর্শন করার পাশাপাশি বাজারে বিভিন্ন লেখকের পুস্তক ও গাইড বইকে প্রতিষ্ঠিত করার অপচেষ্টা করা হয়েছে যার সাথে বাণিজ্যিক স্বার্থ আছে বলে সন্দেহ করা যেতেই পারে । মূল পাঠ্যপুস্তক থেকে প্রশ্ন না করা প্রশ্ন প্রণয়নের নীতিমালাবিরোধী কাজ । এ ধরনের ঘৃণ্যতম কাজের সাথে সম্পৃক্ত শিক্ষকদের শনাক্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা উচিত ।

লেখক:

Md. Kamrul Hasan
Lecturer (ICT)
Shamsul Huda Khan College
Maheshpur, Jhenaidah
Phone : 01718624544