যোগব্যায়াম মানুষের অভ্যন্তরীণ শক্তির পূর্ণ বিকাশ ঘটায় : ইন্দ্রজিৎ সাগর

প্রকাশঃ ২০২৩-০৬-২২ - ১৪:৪১

ইউনিক ডেস্ক : যোগব্যায়াম শুধু শারীরিক অনুশীলন নয়, এটি ভারসাম্যপূর্ণ উপায়ে একজন ব্যক্তির মন, সুস্বাস্থ্য ও সকল অভ্যন্তরীণ শক্তির পুর্ণ বিকাশ ঘটায় বলে মন্তব্য করেছেন খুলনাস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার ইন্দ্রজিৎ সাগর।

বুধবার (২১ জুন) সকালে খুলনা মহানগরীর সামছুর রহমান রোডে ভারতীয় সহকারী হাইকমিশন অফিস চত্ত্বরে আয়োজিত আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ভারতীয় সহকারী হাইকমিশন খুলনা অফিসের আয়োজনে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন অনুষ্ঠানে বিভিন্ন আসন, মুদ্রা, অনুশীলন ও কলাকৌশল প্রদর্শন করা হয়। এই বছর যোগ অনুশীলনের পর্বটি পরিচালনা করন বিশিষ্ট যোগব্যায়াম পরিচালক রাবেয়া খাতুন অর্থি। ৫০মিনিটের এই অনুশীলন পর্বে তিনি ২০টির অধিক যোগাসন করে দেখান। এখানে বিভিন্ন শ্রেণি পেশার শতাধীক অনুশীলনকারীদের অংশগ্রহনে এই অনুষ্ঠানে যেসকল যোগ ব্যায়াম নিয়মিত করার ফলে মানুষ শারিরীক ও মানসিকভাবে সুস্থ ও রাগ মুক্ত থাকবে তা প্রদর্শন করা হয়। রাবেয়া খাতুন অর্থি জানান, “সর্বাঙ্গীণ সুস্থতার জন্য যোগব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ। যোগব্যায়াম শুধু শারিরীক ব্যায়াম নয়। এটি শরীর এবং মনকে সুস্থ রাখে। মানুষ এখন করোনা পরবর্তী অসুখ, বিষণ্ণতা ও মানসিক অবসাদে ভুগছেন। এ অবস্থায় যোগব্যায়াম করলে শারীরিক এবং মানসিক শক্তি বৃদ্ধি পাবে।

উল্লেখ্য যে, ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় ২১ জুন তারিখটিকে ‘আন্তর্জাতিক যোগ দিবস’ বলে ঘোষণা করার প্রস্তাব দেন। তিনি যোগব্যায়ামকে “invaluable gift of India’s ancient tradition” বলে উল্লেখ করেন। মোদীর এই প্রস্তাব ১৭৭টি দেশ সমর্থন করেছিল। সেই বছরই ১১ ডিসেম্বর জাতিসংঘ ২১ জুন তারিখটিকে ‘আন্তর্জাতিক যোগ দিবস’ হিসেবে ঘোষণা করে। এর পর ২০১৫ সালের ২১ জুন প্রথম গোটা বিশ্বে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। সেই ধারাবাহিকতায় এবছর ২০২৩ সালের ৯ তম আন্তর্জাতিক যোগ দিবসের থিম হলো ‘এক বিশ্ব, এক স্বাস্থ্যের অনুরণন।’ নিয়মিত যোগ ব্যায়াম করুন। ভালো থাকুন, সুস্থ থাকুন।