রাবিতে আন্তর্জাতিক আইন বিষয়ক বক্তৃতা অনুষ্ঠিত

প্রকাশঃ ২০১৭-১১-২৩ - ১৮:০২

আহমেদ ফরিদ, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আইন অনুষদের উদ্যোগে আন্তর্জাতিক আইন বিষয়ে এক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় আইন বিভাগের প্রফেসর এম বদরুদ্দিন লেকচার থিয়েটারে ‘ডিনস্ লেকচার সিরিজ অন কন্টেম্পোরারি লিগ্যাল ইস্যুজ’-এ অনুষ্ঠিত হয় এই বক্তৃতানুষ্ঠান। এসময় আন্তর্জাতিক আইনের বিভিন্ন তত্ত্ব উল্লেখ করে বর্তমান বৈশ্বিক ও বাংলাদেশের প্রেক্ষাপটে এর চর্চা এবং তার প্রয়োগ ও সীমাবদ্ধতার উদাহরণ তুলে ধরা হয়।
বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বক্তৃতামালার চতুর্থ পর্বে ‘স্টাডি অব ইন্টারন্যাশনাল ল ইন দ্যা টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি: বাংলাদেশ পার্সপেক্টিভ’ শীর্ষক এই বক্তৃতা প্রদান করেন অস্ট্রেলিয়ার ম্যাককোয়েরি বিশ্ববিদ্যালয় আইন বিভাগের প্রফেসর ও হায়ার ডিগ্রি রিসার্চ এর পরিচালক ড. এম রফিকুল ইসলাম।
বক্তৃতা অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। এসময় আইন অনুষদের অধিকর্তা অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রফেসর রফিকুল ইসলাম। তিনি অস্ট্রেলিয়া থেকে আন্তর্জাতিক আইন বিষয়ে তাঁর সম্প্রতি প্রকাশিত বই ‘ইন্টারন্যাশনাল ল: কারেন্ট কনসেপ্টস্ এন্ড ফিউচার ডিরেকশন’ বইটির একটি কপি আইন বিভাগকে উপহার দেন।

এছাড়াও এদিন বেলা ৩টায় অপর এক আয়োজনে প্রফেসর রফিকুল ইসলাম আইন বিষয়ে গবেষণাপত্র ও প্রবন্ধ লেখার কলাকৌশল সম্পর্কে এক বক্তৃতা করেন বলে জানানো হয়।