রাবির ভর্তিযুদ্ধ শুরু রোববার

প্রকাশঃ ২০১৭-১০-২১ - ২১:৪৬

আহমেদ ফরিদ, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৭-১৮ শিাবর্ষে স্নাতকশ্রেণিতে (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে রোববার। এদিন সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়ে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত (কলা অনুষদ) এবং ‘ই’ (সামাজিক বিজ্ঞান অনুষদ) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার জানান, ভর্তি পরীক্ষার প্রথম দিন (রোববার) সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ‘ই’ ইউনিটের ‘ই-১’ ও সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ‘ই-২’ এবং সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত ‘ই-৩’ শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া দুপুর আড়ইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত ‘এ-১’ ও বিকেল সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ‘এ-২’ শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি জানান, ভর্তি পরীক্ষার জন্য সকল প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। রোববারের ভর্তি পরীক্ষার ‘ই’ ইউনিটে  ৭৪৮টি আসনের বিপরীতে ৪১ হাজার ২৩২ জন, ‘এ’ ইউনিটের (কলা অনুষদ) ৯৪১টি আসনের বিপরীতে ৩৩ হাজার ৬৮০ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বীতা করছে।

প্রক্টর অফিস জানায়, এদিকে ভর্তি পরীক্ষাকে ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। জালিয়াতি ঠেকাতে ও নিরাপত্তা বাড়াতে রয়েছে বিশেষ নজরদারি। ক্যাম্পাসে পুলিশের সার্বক্ষণিক টহল ও তিনটি কন্ট্রোল রুম থাকবে। প্রথমবারের মতো পরীক্ষা চলাকালীন সময়ে অভিভাবকদের ‘সময় কাটানোর’ জন্য কাজী নজরুল ইসলাম মিলনায়তন ও শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক মিলনায়তনে তাদের বসার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া পরীক্ষাকালীন ক্যাম্পাসে ভ্রাম্যমাণ আদালত চালু থাকবে।

বিশ্ববিদ্যালয়ের ৯টি অনুষদের ৫৭টি বিভাগ ও দুইটি ইনস্টিটিউটের অধীনে চার হাজার সাতশ আসনের বিপরীতে তিন লাখ ১৬ হাজার ১২০টি আবেদন জমা পড়েছে। আবেদনে পরীক্ষার্থী রয়েছেন এক লাখ ২১ হাজার। গত সেশনে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ না থাকলেও এবার তা পুনরায় চালু করা হয়েছে। ফলে ২০১২, ১৩, ১৪, ১৫ সালে এসএসসি ও সমমান এবং ২০১৬ ও ১৭ সালে এইচএসসি ও সমমান পরীায় উত্তীর্ণ শিার্থীরা ভর্তি পরীায় অংশ নিচ্ছে। এবারই প্রথমবারের মতো চালু করা হয়েছে মুক্তযোদ্ধার নাতি-নাতনি কোটা।