রূপসায় বসতবাড়ির আঙিনায় চোখ জুড়ানো সবজি ক্ষেত

প্রকাশঃ ২০২০-০৬-০৬ - ১৭:৫৪

খুলনা অফিস : রূপসা উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের ব্যতিক্রমধর্মী উদ্যোগের ফলে কৃষকের বসতবাড়ির আঙিনায় পতিত জমিতে গড়ে উঠেছে শাকসবজি ক্ষেত। এতদিন বসতবাড়ির আঙিনায় যেসব জমি পতিত অবস্থায় পড়ে ছিল এখন সেখানে চোখ জুড়ানো সবুজ সবজি ক্ষেত।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রতি ইঞ্চি জমির ব্যবহার এবং করোনা পরবর্তী খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে রূপসা উপজেলা কৃষি অফিসের আলাইপুর ব্লকের উদ্যোগে কৃষকের বসতবাড়ির আঙিনাসহ পতিত জমিতে শাকসবজি চাষে সহায়তা হিসেবে কৃষকের বাড়িতে গিয়ে বিনামূল্যে বীজ বিতরণের এক কর্মসূচি নেওয়া হয়। এ কর্মসূচির আওতায় গত এপ্রিল মাসের শেষে এ ব্লকের আলাইপুর , পুটিমারি ও আনন্দনগর গ্রামের ১৫ জন কৃষক ও কৃষানীর বাড়িতে গিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে বিনামূল্যে বীজ বিতরণ করা হয় । আলাইপুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আবদুর রহমান করোনা ভাইরাসের মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে প্রথমে স্ব-উদ্যোগে এবং পরে রূপসা উপজেলা কৃষি অফিসারের সহযোগিতায় এসব কৃষক ও কৃষানীদের বাড়িতে লালশাক, ডাঁটাশাক , পুঁইশাক , ঢেঁড়শ, গিমাকলমি , লাউ ও ধুন্দল এসব শাকসবজি বীজ পৌঁছে দিয়েছেন। পরবর্তীতে তিনি এসব কৃষক ও কৃষাণীর বাড়িতে গিয়ে বিতরণকৃত শাকসবজি চাষের কাজ নিয়মিত তদারকি করেছেন । বিনামূল্যে শাকসবজির বীজ পেয়ে কৃষকরা খুশি হয়ে তাদের বসতবাড়ির আঙিনায় পতিত জমিতে তা বপণ করেন । সঠিক সময়ে বৃষ্টিপাত হওয়ায় এই বীজ থেকে সহজে শাকসবজির চারা গজায়, যা এখন দৃষ্টি নন্দন হয়ে উঠেছে।
আলাইপুর গ্রামের কৃষক মোঃ মহব্বত আলী শেখ জনান, মহামারি করোনা ভইরাসের আতঙ্ক ও লকডউনের কারণে ঘরে অলস বসা ছিলাম। এসময় আমাদের এলাকার কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আবদুর রহমান বাড়িতে এসে কয়েক প্রকার সবজি বীজ বিনামূল্যে দিয়ে তা বসতবাড়ির আঙিনায় পতিত জমিতে লাগাতে বলেন । প্রথমে ঝামেলা মনে হলেও পরে বীজগুলো বসতবাড়ির আঙিনার পতিত জমিতে লাগাই। ইতোমধ্যে এসব বীজ থেকে চারা গজিয়ে তা বড় হয়েছে। এখন এসব শাকসবজির পরিচর্যা করেই সময় কাটছে আমার । অল্প দিনের মধ্যেই ফসল ঘরে তোলা যাবে এবং ফলনও ভলো হবে। ঘরের কাছেই নিরাপদ সবজি উৎপাদন করতে পেরে খুশি কৃষক মহব্বত আলী শেখ। তিনি আরও জানান , এর ফলে বাজার থেকে সবজি ক্রয় করতে হবে না । এছাড়া অতিরিক্ত সবজি বিক্রয় করে নগদ কিছু অর্থ পাওয়া যাবে। পাশাপাশি পরিবারের সদস্যদের পুষ্টি চাহিদা পূরণেও সহায়ক হবে।
রূপসা উপজেলা কৃষি অফিসার মোঃ ফরিদুজ্জামান এ প্রসঙ্গে বলেন, এ উপজেলার ১৫ টি ব্লকের মধ্যে আলাইপুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আবদুর রহমান সর্বপ্রথম নিজ উদ্যোগে বসতবাড়ির আঙিনায় পতিত জমিতে শাকসবজি চাষে সহায়তা হিসেবে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ বিতরণ করেন । পরবর্তীতে উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় অন্য ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণও বসতবাড়িতে শাকসবজি চাষে উদ্বুদ্ধ করতে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ বিতরণ করছেন। এছাড়া স্বেচ্ছাসেবী সংগঠন আর আর এন, আমদাবাদের ম্যাক্স সমবায় সমিতি ও ইলাইপুরের অনুশীলন মজার স্কুলের উদ্যোগেও কৃষকদের মধ্যে বিনামূল্যে শাকসবজির বীজ বিতরণ করা হচ্ছে।
অধিকন্তু, বসতবাড়িতে সবজি-পুষ্টি বাগান স্থ্াপনের লক্ষ্যে এ উপজেলার প্রতি ইউনিয়নে ৩২ টি কৃষি পরিবারের মাঝে বিনামূল্যে বীজ, সার, বেড়া ও পরিচর্যা বাবদ প্রয়োজনীয় অর্থ / উপকরণ সরবরাহের জন্য প্রণোদনা সহয়তা প্রদানের এক কর্মসূচি নেওয়া হয়েছে । এ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে উদ্বুদ্ধ ও উৎসাহিত হয়ে এ উপজেলার প্রতিটি কৃষকের বসতবাড়ির আঙিনাসহ পতিত জমি শাকসবজি চাষের আওতায় আসবে। ফলশ্রুতিতে কৃষকরা বাড়িতে পুষ্টিকর শাকসবজি উৎপাদন করে নিজেদের চাহিদা পূরণ পূর্বক বাড়তি সবজি বিক্রয় করে নগদ কিছু অর্থ আয় করতে পারবে । এতে কৃষক পরিবারের পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি আর্থিক অবস্থারও উন্নয়ন হবে বলে আশা করা যায়।