শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে আইসিটি প্রশিক্ষণ শুরু

প্রকাশঃ ২০২৩-০৮-২২ - ১৬:১৪

ফকিরহাট প্রতিনিধি : বাগেরহাটের ফকিরহাট উপজেলার শুভদিয়া অবস্থিত শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে মঙ্গলবার থেকে আইসিটি ইন এডুকেশন লিটারেসি ট্রাবলস্যুটিং এন্ড মেইনটেন্যান্স বিষয়ক কোর্সের ১০দিন ব্যাপী শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে।
প্রশিক্ষণ কর্মশালাটি বাস্তবায়ন করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন প্রকল্প (২য় পর্যায়)। এই প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রাপ্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪জন শিক্ষকগণকে এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
মঙ্গলবার (২২ আগস্ট) সকাল ১০টায় শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে এ প্রশিক্ষণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজের প্রতিষ্ঠাতা, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও অনুষ্ঠানের সভাপতি স্বপন দাশ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মারুফা বেগম নেলী। স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ বটু গোপাল দাশ।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শহীদুর রহমান, সহকারী জেলা প্রোগ্রামার শাহিনা আক্তার, প্রশিক্ষণের ট্রেইনার রেনেসাঁ রহমান, শুভদিয়া ইউপি চেয়ারম্যান মো. ফারুকুল ইসলাম, বেতাগা ইউপি চেয়ারম্যান ইউনুস আলী শেখ প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা ‘বর্তমান শিক্ষা ব্যবস্থায় আইসিটি বিষয়ে জ্ঞানের গুরুত্ব’ নিয়ে আলেচনা করেন।
সভাপতির বক্তব্যে তিনি বলেন, আইসিটি বিষয়ে জ্ঞান অর্জন প্রতিটি শিক্ষকের জন্য জরুরি। না হলে বর্তমান শিক্ষার সার্বিক উন্নয়নে শিক্ষকগণের ভূমিকা রাখা অনেকটাই অসম্ভব। তাই সকল শিক্ষাস্তরের শিক্ষকগণকে আইসিটি বিষয়ে অধিকতর তথা উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করা জরুরি বলে তিনি মনে করেন।
অনুষ্ঠান শেষে কলেজের বঙ্গবন্ধুর ভাষ্কর্যে পুস্পার্ঘ অর্পণ এবং শহীদ মিনার চত্বরে স্মারক বৃক্ষ রোপন করা হয়। পরে রুপা চৌধুরী লাইব্রেরি পরিদর্শন করেন।