যশোরে ‘জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা হোক বাংলা’ ক্যাম্পেইন শুরু

প্রকাশঃ ২০১৮-০২-২৭ - ২১:২৫

যশোর: যশোরে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও ভোটিং কার্যক্রমের মধ্যে দিয়ে ‘জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা হোক বাংলা’ ক্যাম্পেইন শুরু হয়েছে। মঙ্গলবার দুপুরে প্রেসক্লাব যশোর মিলনায়তনে এই ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেন প্রধান অতিথি যশোরের স্থানীয় সরকার বিভাগের বিদায়ী উপ-পরিচালক ও চাঁদপুর জেলার জেলা প্রশাসক হিসেবে পদোন্নতিপ্রাপ্ত মাজেদুর রহমান খান।

‘জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা হোক বাংলা’ এই ক্যাম্পেইন উপলক্ষে মঙ্গলবার দুপুর ১২টায় প্রেসক্লাব প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য শোভযাত্রা বের হয়। শোভাযাত্রা শহর প্রদক্ষিণ শেষে প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রেসক্লাব সভাপতি জাহিদ হাসান টুকুন। প্রধান অতিথি ছিলেন যশোরের স্থানীয় সরকার বিভাগের বিদায়ী উপ-পরিচালক ও চাঁদপুর জেলার জেলা প্রশাসক হিসেবে পদোন্নতিপ্রাপ্ত মাজেদুর রহমান খান।

বিশেষ অতিথি ছিলেন, প্রেসক্লাব সহ সভাপতি আনোয়ারুল কবির নান্টু, সম্পাদক তৌহিদুর রহমান, দৈনিক সংবাদের বিশেষ প্রতিনিধি রুকুনউদ্দৌলাহ্ ও কালের কণ্ঠের বিশেষ প্রতিনিধি কবি ফখরে আলম। স্বাগত বক্তব্য দেন, জাগোনিউজের যশোর প্রতিনিধি মিলন রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন কবি সৈয়দ আহসান কবীর।

অনুষ্ঠানে প্রধান অতিথি মাজেদুর রহমান খান বলেন, বাংলা ভাষার জন্য এই জাতি বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছে। সেই স্বীকৃতি হিসেবে সারা বিশ্বে মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। তাই দাবি উত্থাপনের আগেই জাতিসংঘের উচিত ছিল বাংলা ভাষাকে দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেয়। এখন যেহেতু দাবি উঠেছে, তাই জাতিসংঘের কর্তাব্যক্তিদের উচিত দ্রুতই বাংলাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেয়।

প্রধান অতিথি এই ক্যাম্পেইনের প্রসার ঘটিয়ে জাতিসংঘে বাংলা ভাষার স্বীকৃতি আদায়ে জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান।

আলোচনা শেষে প্রধান অতিথি ভোট দিয়ে ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রেসক্লাব সহ সভাপতি ও বিএফইউজে সহ সভাপতি মনোতোষ বসু, প্রতিদিনের কথার ভারপ্রাপ্ত সম্পাদক আহমেদ সাঈদ বুলবুল, কল্যাণ’র ভারপ্রাপ্ত সম্পাদক আব্দুল ওয়াহাব মুকুল, বিএফইউজে সদস্য প্রণব দাস, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন যশোরের সভাপতি মনিরুজ্জামান মুনির, প্রেসক্লাব যশোরের যুগ্ম সম্পাদক এইচআর তুহিন, জুয়েল মৃধা, নির্বাহী সদস্য সাইফুল ইসলাম সজল, সাংবাদিক ইউনিয়ন যশোরের যুগ্ম সম্পাদক গোলাম মোস্তফা মুন্না, তবিবর রহমান, ইন্দ্রজিৎ রায় প্রমুখ।