এশিয়ান স্কাই শপ : ব্যায়ামের সরঞ্জামের আড়ালে যৌন উত্তেজক ওষুধ

প্রকাশঃ ২০১৮-০৮-১৩ - ১১:১১

 চিকিৎসকদের মতে এসব ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় যৌনশক্তি হারায় মানুষ
অনেক পণ্যের দাম উল্লেখ নেই : ভোক্তা অধিকার আইন লঙ্ঘন

কামরুল হোসেন মনি : এশিয়ান স্কাই শপ বা টিভিশপ নাম দিয়ে ব্যায়ামের সরঞ্জামের আড়ালে বিক্রি হচ্ছে নিষিদ্ধ যৌন উত্তেজক ওষুধ। চিকিৎসকরা বলছেন এসব ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় মানুষের শরীরে লিভারে সমস্যা, কিডনী বিকলঙ্গসহ নানা রোগের সৃষ্টি হয়। এমনকি যৌনশক্তি হারায়। অপরদিকে এশিয়ান স্কাই শপের পণ্যের মোড়কে মুল্য তালিকা উল্লেখ নেই। নগরীতে বিভিন্ন জায়গায় এশিয়ান স্কাই শপ আড়ালে এসব যৌন উত্তেজক ওষুধ বিক্রি হচ্ছে। কম শিক্ষিত লোকদের ভুল বুঝিয়ে এসব বিক্রি করে প্রতারণা করছেন।
গতকাল রোববার দুপুরে নগরীর ৪৮ রয়েল মোড়, খানজাহান আলী রোডে অবস্থিত এশিয়ান স্কাই শপে এ প্রতিবেদক পরিচয় গোপন রেখে প্রবেশ করেন। এ সময় যৌন সমস্যার কথা উল্লেখ করায় ওই দোকানে ম্যানেজার মোঃ শাওন বিভিন্ন ওষুধ সেবনের পরামর্শ দেন। যৌনবিষয়ক ব্যবহারে কয়েকটি স্প্রের নাম বলেন। এর মধ্যে বিঘা ম্যাক্স দাম ৮শ টাকা থেকে ১১শ টাকার মধ্যে রয়েছে। এগুলো যৌন মিলনের আগে পুরুষকে ব্যবহার করতে হয়। ম্যানেজার উল্লেখ করে বলেন, স্প্রেতে ক্ষতি হলেও ওষুধের কোনো ক্ষতি নেই। ওষুধটা নিলে ৪ হাজার ৪শ টাকা দাম পড়বে। এটা কোনো চিকিৎসকরে পরামর্শ লাগে না, যে কেউ খেতে পারেন। এমনি হার্টের রোগীরাও খেতে পারবেন বলে তিনি দাবি করেন। মেদ-ভুঁড়ি কমানোর জন্য স্লিম হওয়ার ক্ষেত্রে বেল্টের দাম পড়বে দুইটা দেড় হাজার টাকা। গায়ে কোনো মূল্য লেখা নেই এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, এটা ভারতের ‘জি’ সিনেমায় সকালে বিজ্ঞাপনে তাদের ওই কোম্পানির ভারতের রুপি ও বাংলাদেশের দাম উল্লেখ রয়েছে। ওই বিজ্ঞাপনের ঘোষণা অনুযায়ী ক্রেতাদের কাছ থেকে দাম নেওয়া হয়।
এ ব্যাপারে ডাঃ শৈলান্দ্রনাথ বিশ্বাস বলেন, এসব যৌন উত্তেজক ওষুধ শরীরে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে। যেমন কিডনী বিকল হয়ে যাওয়া, লিভারে সমস্যা, খাবারে অরুচি, শরীরে ওজন কমে যাওয়া, নিদ্রাহীনতা, স্মৃতিশক্তি লোপ পাওয়া, চর্মরোগসহ মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে। পরবর্তীতে স্থায়ীভাবে যৌনক্ষমতা হ্রাস পেতে পারে। বেশির ভাগ ওষুধের বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই।
এগুলো মানুষকে বিভ্রান্ত করে বিভিন্ন ধরনের লোক বিশেষ করে কম শিক্ষিত লোকদের টার্গেট করে কতিপয় কুচক্রিমহল বিক্রি করছেন।
পণ্যের মোড়কের গায়ে মূল্য না থাকার বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তর খুলনা জেলার সহকারী পরিচালক শিকদার শাহীন আলম বলেন, কোনো ব্যক্তি যে দেশ থেকেই পণ্যে আমদানি করলেও ওই পণ্যের গায়ে বাংলাদেশের মূল্য তালিকা থাকা বাধ্যতামূলক। তা না হলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।