বাপ কা বেটা, বাবু’র স্বাধীনতা পুরুষ্কার গ্রহণ করলেন পুত্র ভূমিমন্ত্রী জাবেদ

প্রকাশঃ ২০২১-০৫-২০ - ২৩:৫৬

এম.এম.জাহিদ হাসান হৃদয় (আনোয়ারা,চট্টগ্রাম): মহান স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদান রাখার জন্য মরণোত্তর স্বাধীনতা পদকে ভূষিত বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবু’র মরণোত্তর স্বাধীনতা পদক ২০২১ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে গ্রহণ করেছেন তার জ্যেষ্ঠ পুত্র ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি।

বৃহস্পতিবার (২০-মে) সকালে গণভবনে ‘স্বাধীনতা পদক ২০২১’ প্রদান অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য চারজন পুরস্কারপ্রাপ্তের মধ্যে আখতারুজ্জামান চৌধুরী বাবুর পক্ষে তার ছেলে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ প্রধানমন্ত্রী’র হাত থেকে পুরস্কার গ্রহণ করেন। অনুষ্ঠানে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন,মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. খ. ম. মোজাম্মেল হক, বিভিন্ন দপ্তরের মন্ত্রী, সচিব ও স্বাধীনতা পুরস্কারে মনোনীত ৯ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।

উল্লেখ্য যে, আখতারুজ্জামান চৌধুরী বাবু ১৯৪৫ সালে ৩ মে চট্টগ্রামের আনোয়ারার হাইলধর গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। স্বাধীন বাংলা সংগ্রাম পরিষদ এবং চট্টগ্রামের আঞ্চলিক পরিষদের প্রতিষ্ঠাতা সদস্যগণের মধ্যে তিনি অন্যতম। তার পাথরঘাটাস্থ বাসভবনে ‘জুপিটার হাউস’ থেকেই সংগ্রাম কমিটির কার্যক্রম পরিচালনা করা হতো। বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা এই বাসভবন থেকে সাইক্লোস্টাইল করা হয় এবং কালুঘাট অস্থায়ী বেতার কেন্দ্রসহ দেশের বিভিন্ন স্থানে প্রেরণ করা হয়। তিনি চট্টগ্রাম থেকে ১৯৭০, ১৯৮৬, ১৯৯৬ ও ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। সর্বশেষ এই কিংবদন্তি রাজনীতিবীদ ২০১২ সালে কিডনি রোগে আক্রান্ত হয়ে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে প্রায় দীর্ঘ এক মাস চিকিৎসা নেওয়ার পর ৪ নভেম্বর মৃত্যুবরণ করেন। তার জ্যেষ্ঠ পুত্র সাইফুজ্জামান চৌধুরী জাবেদ তারই যোগ্য উত্তরসূরী। বর্তমানে তিনি বাংলাদেশ সরকারের ভূমিমন্ত্রী।