মোংলায় ইকোলজি এন্ড ডেভেলপমেন্ট ফোরাম গঠিত

প্রকাশঃ ২০২৪-১০-১৪ - ১৫:৩৬

মোংলা প্রতিনিধি : পরিচ্ছন্ন জ্বালানি শক্তির সমাধান, টেকসই উন্নয়ন এবং জীবাশ্ম জ্বালানি প্রকল্পের নেতিবাচক প্রভাব সম্পর্কে সচেতন বৃদ্ধি করতে মোংলায় ইকোলজি এন্ড ডেভেলপমেন্ট ফোরাম গঠিত হয়েছে। আজ সোমবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে মোংলা প্রেস ক্লাব মিলনায়তনে স্থানীয় সংগঠন করা হয়। এসময় পরিবেশবিদ ও নাগরিক সমাজের অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় এই ফোরামের সদস্যরা উপস্থিত ছিলেন। ১৭ সদস্য বিশিষ্ট ইকোলজি এন্ড ডেভেলপমেন্ট ফোরাম মোংলার সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যক্ষ মোঃ সেলিম। সহ-সভাপতি এম এ সবুর রানা এবং সদস্য সচিব নির্বাচিত হয়েছেন মোঃ নূর আলম শেখ।

ক্লিন, বিডব্লিউজিইডি এবং মোংলা নাগরিক সমাজ এ সভার আয়োজন করে। সভায় বক্তারা রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য অধিগ্রহণকৃত ৯৩৬ একর অব্যবহৃত জমিতে নবায়নযোগ্য জ্বালানি শক্তি প্রকল্প গ্রহণের দাবি জানান। তারা বলেন, ফোরাম অন ইকোলজি এন্ড ডেভেলপমেন্ট মোংলা এই অঞ্চলে নবায়নযোগ্য জ্বালানি শক্তি প্রকল্পে বিনিয়োগ উৎসাহিত করতে নীতিমালা সংস্কারের পক্ষে কাজ করবে। এটি সরকারি সংস্থা, বেসরকারি খাত এবং স্থানীয় জনগণের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে, যাতে মোংলা রামপাল নবায়নযোগ্য শক্তি বিকাশে গুরুত্বপূর্ণ অঞ্চলে পরিণত হতে পারে। তারা আরো বলেন, জীবাশ্ম জ্বালানি প্রকল্পে বিনিয়োগ বন্ধ করে একটি পরিচ্ছন্ন এবং টেকসই ভবিষ্যতের দিকে রূপান্তর করা জরুরি হয়ে পড়েছে, তাই এর গুরুত্ব বিবেচনা করে এখনই ব্যাবস্থা গ্রহন করা জরুরী বলে দাবী উপস্থিতজনদের।

সভার সভাপতিত্ব করেন মোংলা নাগরিক সমাজের আহ্বায়ক মোঃ নূর আলম শেখ। বক্তব্য রাখেন, অধ্যক্ষ মোঃ সেলিম, ড. অসিত বসু, সাংবাদিক নেতা পরিবেশকর্মী এম এ সবুর রানা, উন্নয়নকর্মী সোহেল রানা, প্রবীর মন্ডল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গীতিকার মোল্লা আল মামুন, সার্ভিস বাংলাদেশ’র সভাপতি মোস্তাফিজুর রহমান মিলন, ইয়ুথ লিডার রাকেশ সানা, শাহীন খলিফা, ডলার, সাব্বির হাসান দীপ্ত প্রমূখ।

ফোরাম অন ইকোলজি এন্ড ডেভেলপমেন্ট মোংলা কমিটির অন্যান্যরা হলেন সহ-সভাপতি প্রবীর মন্ডল, যুগ্ম সম্পাদক গীতিকার মোল্লা আল মামুন, মোস্তাফিজুর রহমান মিলন, প্রচার সম্পাদক ইদ্রিস ইমন, কোষাধ্যক্ষ নাজমুল হক। এছাড়া উপদেষ্টা মন্ডলীর সদস্যরা হলেন, সুভাষ চন্দ্র বিশ্বাস, উন্নয়নকর্মী সোহেল রানা, হারুন গাজী, সুশান্ত মন্ডল, অধ্যাপক অসিত সরকার, জেমস শরৎ কর্মকার, আব্দুর রশিদ হাওলাদার, বিদ্যুৎ মন্ডল, গীতা হালদার, হেমায়েত উদ্দিন সহ আরো অনেকে সুধিজনরা উপস্থিত ছিলেন।