ডুমুরিয়ায় বন্ধু বহুমুখি সমিতির বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি : ডুমুরিয়া বারআনি বাজারস্থ বন্ধু বহুমুখি সমবায় সমিতির বিরুদ্ধে গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ভুক্তভোগীরা ডুমুরিয়া উপজেলা চেয়ারম্যান ও নির্বাহী অফিসারের নিকট পৃথক ভাবে অভিযোগ করেছে।
অভিযোগ সুত্রে জানা গেছে, ডুমুরিয়া বারআনি বাজারস্থ গড়ে ওঠে বন্ধু বহুমুখি সমবায় সমিতি লিমিটেড। যার রেজিঃ নং-৪৬১ কে। ওই সমিতির সভাপতি হলেন গোবিন্দ মন্ডল, সাধারণ সম্পাদক কবি তুষার দত্ত ও ক্যাশিয়ার নিহার মন্ডল। ২০১৪ সাল থেকে তাদের কার্যক্রম শুরু করে। শুরুতে এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী ও দিনমজুরদের ওই সমিতির সদস্য হিসেবে সংগ্রহ করে তাদের নিকট থেকে সাপ্তাহিক ও মাসিক কিস্তিতে টাকা সঞ্চয় করতে থাকে। যার সুবিধা হিসেবে সাত বছরে জমাকৃত সঞ্চয়ের দ্বি-গুণ টাকা প্রদানের আশ্বাস দেওয়া হয়। লোভনীয় এই অফার পেয়ে অল্প দিনেই সমিতিতে প্রায় দুই শতাধিক সদস্য সংগ্রহ হয়। কিন্তু সঞ্চয়ের মেয়াদ সাত বছর শেষে এখন ওই টাকা নিয়ে কর্মকর্তারা তালবাহানা শুরু করেছেন। এখন লভ্যাংশ তো দুরের কথা জমাকৃত সঞ্চয়ের টাকাও আত্মসাত হতে চলেছে। বর্তমানে সমিতির সভাপতি গোবিন্দ মন্ডল ও সাধারণ সম্পাদক কবি তুষার দত্ত দু’জন দু’জনকে দোষারোপ করছেন। আর তাদের এই রশি টানাটানিতে বিপাকে পড়েছে সাধারণ সদস্যরা। বর্তমানে সমুদয় টাকা আত্মসাত হতে চলেছে। অবশেষে সকল সদস্যরা একত্রিত হয়ে ডুমুরিয়া উপজেলা চেয়ারম্যান ও নির্বাহী অফিসারের নিকট অভিযোগ করেছেন।
এ বিষয়ে ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবদুল ওয়াদুদ বলেন, সমিতির সদস্যদের অভিযোগ পেয়ে বিবাদীদের ডেকে বিষয়টি সম্পর্কে অবগত হয়েছি। এবং আমাদের সিন্ধান্ত মোতাবেক আসন্ন ঈদের আগেই সকল গ্রাহকদের তাদের পাওয়া টাকা পরিশোধের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
ডুমুরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান গাজী এজাজ আহমেদ বলেন, সমিতিতে যে সকল সদস্য তাদের মধ্যে অধিকাংশই ক্ষুদ্র ব্যবসায়ী ও দিনমজুর। দুটো টাকা লাভের আশায় তারা এই সমিতিতে সঞ্চয় করেছে। এখন সেই টাকা মেরে খাওয়ার কোন সুযোগ নেই।

আপনার মতামত জানানঃ