খাগড়াছড়িতে ভিক্ষুকে হত্যা: প্রতিবাদে কক্সবাজারে মানববন্ধন

প্রকাশঃ ২০২২-০২-০৪ - ২৩:৫৩

ইউনিক প্রতিবেদক : খাগড়াছড়িতে বৌদ্ধ ভিক্ষুকে হত্যার প্রতিবাদসহ জড়িতদের বিচারের দাবিতে কক্সবাজারে মানববন্ধন-সমাবেশ করা হয়। শুক্রবার বিকালে জেলার রামু উপজেলার চৌমুহনী স্টেশনে কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। কক্সবাজার-৩ (সদর ও রামু উপজেলা) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমলসহ বৌদ্ধ নেতাকর্মীসহ সহমর্মীরা এ কর্মসূচিতে অংশ নেন।

গত সোমবার রাতে খাগড়াছড়ি জেলার খাগড়াছড়ি ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের ধর্মসুখ বিহারে বিশুদ্ধ মহাথেরোর নামে এক বৌদ্ধ ভিক্ষুকে হত্যা করা হয়। সেদিন তিনি বিহারে একাই ছিলেন।

কর্মসূচিতে বক্তারা প্রতিটি বৌদ্ধ বিহারের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি খুনিকে দ্রুত চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানান।

বৌদ্ধ সুরক্ষা পরিষদের সভাপতি ভদন্ত প্রজ্ঞানন্দ বলেন, খাগড়াছড়িতে বিশুদ্ধ মহাথেরোকে হত্যার আগেও কয়েকজন বৌদ্ধ ভিক্ষুকে হত্যা করা হয়। এসব হত্যাকাণ্ডের শাস্তি না হওয়ায় খুনি দুঃসাহস দেখিয়ে চলেছে। “হত্যার পুনরাবৃত্তিতে আমরা ক্ষুব্ধ ও উদ্বিগ্ন।”

তিনি বলেন, “বৌদ্ধ ভিক্ষুদের হত্যার ঘটনা বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতিকে নষ্ট করছে। উগ্র-সাম্প্রদায়িকতাকে উসকে দিয়ে ধর্মীয়ভাবে সংখ্যালঘু সম্প্রদায়কে প্রতিনিয়ত হুমকিতে ফেলছে। খুনি যতই প্রভাবশালী হোক, চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।”

মানববন্ধনে আরও বক্তব্য দেন বৌদ্ধ সুরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক শুভংকর বড়ুয়া, সুশাসনের জন্য নাগরিক রামু উপজেলা শাখার সভাপতি মোহাম্মদ আলম, রামু উপজেলা বৌদ্ধ কল্যাণ ট্রাস্টের সভাপতি অধ্যাপক পরীক্ষিত বড়ুয়া টুটুন, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি জয় বড়ুয়া, জেলা বৌদ্ধ সুরক্ষা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক।