খুলনায় বেওয়ারিশ কুকুর পিটিয়ে হত্যার ঘটনায় থানায় অভিযোগ

প্রকাশঃ ২০২৪-০১-০১ - ১৮:৫৯

খুলনার সোনাডাঙ্গা আবাসিক এলাকায় বেওয়ারিশ কুকুর পিটিয়ে হত্যার ঘটনায় থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক স্বেচ্ছাসেবী। রবিবার সোনাডাঙ্গা মডেল থানায় এই অভিযোগ করেন তিনি। সোনাডাঙ্গা থানা পুলিশ অভিযোগের সত্যতা নিশ্চিত করে তদন্ত শেষে আইনি ব্যাবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে।

অভিযোগকারী বেওয়ারিশ পথ প্রাণীর স্বেচ্ছাসেবী সানজিদা আক্তার জানান, রবিবার সকালে সোনাডাঙ্গা আবাসিক এলাকার ১ম ফেজের ৫নং রাস্তায় একটি বেওয়ারিশ কুকুরকে পিটিয়ে মারতে দেখে তার ভিডিও করে তাকে জানান। পরবর্তীতে তিনি ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানতে পারেন, স্থানীয় কল্যান সমিতির সভাপতি আতিয়ার শরীফের অভিযোগের ভিত্তিতে সিটি কর্পোরেশনের লোক এসে কুকুরটিকে পিটিয়ে হত্যা করেছে। তিনি বলেন, এটি আইনত অপরাধ। এ কারনেই তিনি থানায় অভিযোগ দিয়েছেন। এ বিষয়ে সোনাডাঙ্গা মডেল থানার ডিউটি অফিসার বাহাজ্জেল হোসেন জানান, বেওয়ারিশ কুকুর হত্যার ঘটনায় থানায় লিখিত অভিযোগ করেছেন এক নারী। তদন্ত শেষে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশে প্রাণীর প্রতি নিষ্ঠুরতা আইন অনুযায়ী যদি কোনো ব্যক্তি অকারণে শুধু সহিংসতা প্রদর্শনে কোনো প্রাণীকে হত্যা করে তাহলে তিনি অর্থদণ্ড, কারাদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডিত হতে পারেন। আইনটিতে আরো বলা হয়েছে, প্রাণী হত্যার ক্ষেত্রে সর্বোচ্চ ২০০ টাকা জরিমানা এবং সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড হতে পারে। তবে কোনো গোষ্ঠী ধর্ম বর্ণের রীতি পালনের জন্যে বা কোনো বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে এমনটা ঘটলে তা অপরাধ বলে গণ্য করা হবে না।