তালায় খাদ্যগুদামে সংগ্রহ হয়নি ধান!

প্রকাশঃ ২০২৩-০২-০২ - ১৩:২৭

তালা প্রতিনিধি : আমন মৌসুমে অভ্যন্তরীণ সংগ্রহ অভিযান শুরু করে গত ১৭ নভেম্বর। এটা চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। বুধবার পর্যন্ত তালা উপজেলার পাটকেলঘাটা খাদ্যগুদামে গত দেড় মাসে একমুঠো ধান সংগ্রহ করা সম্ভব হয়নি।

খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, সরকারি খাদ্যগুদামে কৃষকের কাছ থেকে ৫২৯টন আমন ধান এবং মিলারের কাছ থেকে ২৪৭১টন চাল সংগ্রহ করার কথা। সরকারিভাবে প্রতি কেজি ধানের দাম ২৮ টাকা ও চালের দাম ৪২ টাকা ধরা হয়েছে।

স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, খাদ্যগুদামে ধান বিক্রি করতে হলে নিবন্ধন, লটারি, আর্দ্রতা যাচাই, পরিবহন খরচসহ নানা রকমের ঝামেলা পোহাতে হয় কৃষকদের। এতে তাঁরা গুদামে ধান দিতে আগ্রহী নন। এবার সরকারি মূল্য বাজারমূল্যের চেয়ে কম হওছাই কৃষকরা খাদ্যগুদামে ধান বিক্রি করতে আসেননি। স্থানীয় বাজারে আমন ধান প্রতি কেজি প্রায় ৩২ টাকায় বিক্রি হচ্ছে।

তালা উপজেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক প্রনয় পাল বলেন, সরকারি মূল্যের চেয়ে বাজারে ধান-চালের দাম বেশি। ধান কিনে এক কেজি চালের মূল্য ৪৪ টাকা খরচ আসে। এদিকে সরকার ৪২টাকা করে চালের মুল্য নির্ধারণ করায় কেজি প্রতি ২টাকা লোকসান হচ্ছে। এ কারণে গুদামে চাল সরবরাহ করা হলে লোকসান গুনতে হবে। এজন্য চাল সরবরাহের জন্য অনেকে চুক্তিবদ্ধ হয়নি।

উপজেলার একাধিক কৃষক জানান, সরকারি মূল্য এক হাজার ১২০ টাকা করে প্রতি মণ ধান ক্রয় করছে খাদ্যগুদাম। অথচ বাইরে ধানের ব্যাপারীরা বাড়ি থেকে প্রতি মণ ধান ক্রয় করছেন এক হাজার ১০০০ থেকে এক হাজার ৩০০ টাকা দরে।

শিয়ালডাঙ্গা গ্রামের কৃষক রোস্তম আলী বলেন, বাজারের দামের সাথে সামঁজস্যপূর্ণ না থাকায় কৃষক খাদ্যগুদামে ধান দিতে আগ্রহী না।

পাটকেলঘাটা সরকারি খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আবুল হাসান বলেন, চলতি আমন মৌসুমে এখন পর্যন্ত গুদামে এক গ্রাম ধানও সংগ্রহ করতে পারিনি। তবে কৃষকদের উদ্বুদ্ধ করে ধান ক্রয়ের চেষ্টা অব্যাহত আছে।

তালা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সঞ্জয় কুমার রায় (অতিরিক্ত দায়িত্ব) জানান, আমাদের মিল মালিকরা সরকারের সাথে ১৭১১ মেট্রিকটন চালের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। এ পর্যন্ত ১২শ’ মেট্রিক টনের কিছু বেশি চাল সংগ্রহ করা হয়েছ। এখন সময় আছে বাকি চাল সময়ের মধ্যে সংগ্রহ হবে। তবে বাজারে ধানের দাম বেশি হওয়াতে সব মিলমালিকরা ধান কিনে চাল দিতে অনিহা প্রকাশ করছে।