তালায় দু’শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

প্রকাশঃ ২০২৩-০২-০৭ - ১৩:৫৪

তালা প্রতিনিধি : ভাষা আন্দোলনের ৭১ বছর পার হতে চললেও সাতক্ষীরার তালা উপজেলার ৩২৯টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রায় ২০৪টি শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কী ভুলিতে পারি’-এই গানটি শহীদ মিনারের সামনে দাঁড়িয়ে গাইতে পারে না উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তবে উপজেলা সদরে যে শিক্ষা প্রতিষ্ঠান আছে তার শুধুমাত্র কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শ্রদ্ধা নিবেদন করতে পারে।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় ৭০টি মাধ্যমিক বিদ্যালয়, ৩৫টি মাদরাসা, ১৩টি মহাবিদ্যালয় ও ২১১টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে ৩৪ টি স্কুল ও মাদরাসা এবং ১৭০টি প্রাথমিক বিদ্যালয়ে কোনো শহীদ মিনার নেই।

তালা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের প্রাক্তন কমান্ডার বীরমুক্তিযোদ্ধা মো: মফিজ উদ্দীন বলেন, ‘বাংলাদেশ নামক ভুখন্ডের সকল আন্দোলন সংগ্রামের সূতিকাগার শহীদ মিনার। আমাদের দুর্ভাগ্য যে ভাষা আন্দোলনের ৭১ বছর আর দেশ স্বাধীনের ৫১ বছর পার হতে গেছে কিন্তু তালা উপজেলাসহ দেশের শতভাগ শিক্ষা প্রতিষ্ঠানে এখনও শহীদ মিনার নির্মিত হয়নি। বর্তমান সরকার মুক্তিযোদ্ধার পক্ষের সরকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যোগ্য কন্যার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নতির চরম শিখরে পৌছে যাচ্ছে। তার পরেও এখনও অনেক শিক্ষা প্রতিষ্ঠানে নেই কোন শহীদ মিনার।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: আতিয়ার রহমান জানান, জায়গা সংকটের কারণে কিছু কিছু স্কুলে শহীদ মিনার নির্মাণ করা কঠিন হয়ে পড়েছে। তবে আমরাও চাই সব শিক্ষা প্রতিষ্ঠানে দ্রুত শহীদ মিনার নির্মাণ করা হোক। যাতে স্কুল পর্যায় থেকেই সকল শিক্ষার্থীরা মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারে। যে সকল প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই আমরা সে সকল প্রতিষ্ঠানের তালিকা ঊর্ধ্বত কর্তৃপক্ষকে অবহিত করেছি। তবে শহীদ মিনার না থাকলেও সকল প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় ভাষা দিবস পালিত হয়ে থাকে বলেও উল্লেখ করেন তিনি।