তালায় বয়স্ক ভাতার টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র!

প্রকাশঃ ২০২৩-০২-০৭ - ১২:৪৩

তালা প্রতিনিধি : ভাতাভোগীর নম্বরে কল দিয়ে আমি সমাজসেবা অধিদপ্তর থেকে বলছি। চলতি মাসের ভাতার টাকা ঢুকবে আপনার নম্বরে কিন্তু আপনার একাউন্টটি আপডেট করা নেই। আপডেটের জন্য আপনাকে একটি ক্ষুদে বার্তা পাঠাচ্ছি। এই বার্তায় থাকা ওটিপি কোর্ডটি বলুন। আমি আপনার একাউন্টটি আপডেট করে টাকা ঢুকিয়ে দেব’ এমন ধরণের কথার ফাঁদে ফেলে একাউন্টে থাকা টাকা হাতিয়ে নিচ্ছে একটি প্রতারক চক্র। এমনই ঘটনা ঘটেছে তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের কাজেম সরদার ও রুহুল আমিনের সাথে। তাদের একাউন্টে থাকা ১৫শ’ ২২ টাকা তুলে নিয়েছে প্রতারক চক্রটি। এদিকে ভাতাভোগীদের নম্বর কিভাবে প্রতারকদের কাছে যাচ্ছে তা খতিয়ে দেখার পাশাপাশি ভাতার টাকা ফেরত পেতে সংশ্লিষ্টদের সু-দৃষ্টি কামনা করেছেন ভুক্তভোগীরা।

ভুক্তভোগী কাজেম সরদার জানান, আমি একজন বয়স্ক অসুস্থ মানুষ। মাননীয় প্রধানমন্ত্রী দরদ, স্নেহ ভালবাসায় বয়স্কদের জন্য সামান্য ভাতার ব্যবস্থা করেছেন। আর এই বয়স্ক ভাতা হাতিয়ে নিতে বাধ সেজেছেন একটি প্রতারক চক্র। আমার ধারণা এই চক্রটি সংশ্লিষ্ট অফিস থেকে ভাতা ভোগীদের মোবাইল ব্যাংকিং এ দেওয়া নম্বর হাতিয়ে নিয়ে উক্ত নম্বরে কল দিয়ে সমাজসেবা অধিদপ্তর, ঢাকা অফিসের পরিচয় দিচ্ছে। এই চক্রটি উক্ত নম্বরের মোবাইল ব্যাংকিং এর তথ্য আপডেটের কথা বলে ওটিপি নং প্রেরণ করে ভাতাভোগীদের টাকা হাতিয়ে নিচ্ছে। উক্ত চক্রটির ফাঁদে পড়েছি আমিসহ আমার নগরঘাটা এলাকার একাধিক ব্যক্তি। +৮৮০৯৬৩৮৬৮২৪৩০ আমার একাউন্টে থাকা ১৫শ’২২ টাকা হাতিয়ে নিয়েছে। তিনি ঘটনাটি পাটকেলঘাটা থানাকে মৌখিকভাবে অবহিত করেছেন বলেও জানান।

এ বিষয়ে নগরঘাটা ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান লিপু বলেন, প্রতারক চক্রের বিরুদ্ধে সজাগ থাকার জন্য উপজেলা সমাজসেবা অফিস থেকে ইতিমধ্যে সকল ভাতাভোগীদের সচেতন করা হয়েছে। এরপরও অনেকের কাছ থেকে অভিনব কায়দায় তারা টাকা হাতিয়ে নিচ্ছে।

তালা উপজেলা সমাজসেবা অফিসার সুমনা শারমিন জানান, ভাতাভোগীদের নগদের পিন ও ওটিপি সংক্রান্ত তথ্য কাউকে না দেওয়ার জন্য উপকারভোগীদের জানিয়ে দেয়া হয়েছে। বিষয়টি ইতোমধ্যে উপজেলা নির্বাহী অফিসার, থানার ওসি, সকল ইউপি চেয়ারম্যান,সচীব ও মেম্বরদের অবহিত করা হয়েছে। তবুও কয়েকজনের কাছ থেকে নগদের পিন ও ওটিপি প্রতারক চক্র হাতিয়ে নিয়েছে।

পাটকেলঘাটা থানার অফিসার ইনচার্জ (ওসি) কাঞ্চন কুমার রায় বলেন, লিখিত অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে।