পাটকেলঘাটায় পান বাজারে আগুন

প্রকাশঃ ২০১৮-০২-০৭ - ২০:১৮

পাটকেলঘাটা প্রতিনিধি : পাটকেলঘাটার পান বাজারে আগুন। বাজারে প্রতি পন পানের দাম হাকা হচ্ছে ৬০ টাকা থেকে ২২০ টাকা পর্যন্ত। ভাল জাতের পান বাজারে বিক্রি করা হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা পন। শুধু পান নয় সুপারির দামও বেড়েছে। এর ফলে যাদের পান খাওয়া অভ্যাস তারা পড়েছেন মহা বিপাকে। এছাড়া দোকানদার পিস খিলি পান বিক্রি করছে ৬ থেকে ১০ টাকা করে। এতে করে তাদের বাড়তি লাভ হচ্ছে না বলে জানিয়েছে,বাজারের অধিকাংশ খিলি পান দোকানদাররা।
জানা যায় জেলার সকল বাজারে পানের প্রচুর দাম কিছুতেই কমছে না এ চিত্র সর্বত্র বিরাজমান। পাটকেলঘাটার বিশিষ্ট পান ব্যবসায়ী মোঃ সাগর হোসেন সরদার জানায়, প্রতি বছর এ সময় পানের দাম বৃদ্ধি হয় কিন্তু এবার এত দাম বেশী যা কল্পনার বাইরে। দাম বেশী হওয়ার কারন জানতে চাইলে বলে গত এক সপ্তাহ আগে থেকে সমস্ত এলাকার পানের বরজ গুলোর পান পেকে ঝরে পড়ে গেছে সীমিত কিছু পান থাকায় চাহিদা মেটাতে দাম আকাশ ছোয়া। কয়েকদিন আগে আমরা যে পান ছোট ও নষ্ট জেনে ফেলে দিতাম তার পনও এখন ৬০ টাকা।
পান লতা জাতীয় পরজীবী উদ্ভিদ। শুধু পান পাতার রস চিবিয়ে খেলে হজমি ভালো হয় এটা আয়ুর্বেদিক শাস্ত্রের কথা। আর এ পান মধ্য বয়সী থেকে শুরু করে বয়োজ্যেষ্ঠদের মধ্যে অনেকেই খেয়ে থাকেন। অনেকের কাছে পান খাওয়াটা এমনই নেশা হয়ে গেছে যে, এটাই যেনো তাদের প্রধান খাদ্য। এ পান খাওয়াদের মধ্যে নারী-পুরুষ উভয়ই রয়েছে। এদের একবেলা ভাত না দিয়ে মন মতো এক খিলি পান দিলে এরা আরো খুশি হয়। এ যেন এক কঠিন নেশা
পাটকেলঘাটার পান বাজারে গেলে বেশ কয়েকজন ব্যবসায়ী জানান, এবার ঘন কুয়াশায় জেলার পান অনেক আগে নষ্ট হয়ে গেছে। এখন পান পাওয়া গেলেও দাম অনেক বেশী। আমরা সামান্য লাভে পান পাইকারী বিক্রি করি।
অপরদিকে বাজারে খিলি হিসেবে যারা পান কিনে খায় তারা এখন খিলি প্রতি ৬/১০ টাকায় কিনে খেতে হচ্ছে। খিলি পান তৈরির অন্যতম উপাদান সুপারির বাজারও আগুন। কাটা সুপারির কেজি বর্তমানে ৪০০ টাকা।
আর পানিতে ভিজানো অর্থাৎ কাঁচা সুপারির পিছ প্রতি ২ টাকায় বিক্রি হচ্ছে। সামগ্রিকভাবে হিসেব করলে পানের দাম সকল খাদ্য জাতীয় দ্রব্যের মধ্যে বেশি বলে জানান ৬০ বছর ধরে পান খাওয়া পাটকেলঘাটা বাজারের চায়ের দোকান আঃ আজিজ।