খুলনার ডুমুরিয়ায় কর্মচারীদের মারপিট করে গরুর ফার্ম দখলের অভিযোগ

প্রকাশঃ ২০২২-০২-০৩ - ০৭:৪২

ইউনিক প্রতিবেদক :

খুলনার ডুমুরিয়ায় এক আমেরিকা প্রবাসীর জমি ও গরুর ফার্ম দখল নিতে দু’টি গেটের চারটি তালা ভেঙ্গে দুর্বৃত্তরা ফার্মের ভেতর প্রবেশ করে দু’ কর্মচারীকে মারপিট করে তাদের ফার্ম থেকে বের করে ফার্ম দখলে নেয়। পরবর্তীতে দুর্বৃত্তরা ফার্মের গেটে তালা লাগিয়ে দেয়। ফলে দিন ভর ফার্মের ৯টি গরু না খেয়ে অবরুদ্ধ অবস্থায় থাকে। সেই সাথে প্রবাসী মাশরুখ হাসানের বসতঘরেও তালা লাগিয়ে দেয় দুর্বৃত্তরা। ঘটনাটি ঘটেছে গত মঙ্গলবার সকালে উপজেলার ধামালিয়া গ্রামে।

এ বিষয়ে আমেরিকা প্রবাসী মাশরুখ হাসান বলেন, তার ছোট ভাই বাসারুজ্জামনের নেতৃত্বে রোববার সকালে একদল দুর্বৃত্ত আমার ফার্মে দু’টি গেটের চারটি তালা ভেঙ্গে আমার কর্মচারীদের মারপিট করে ফার্ম থেকে বের করে দেয় এবং ফার্ম দখলে নিতে তারা তালা লাগিয়ে দেয়। আমার ফার্মের অবলা প্রাণীগুলো না খেয়ে আছে। আমি এর প্রতিবাদ করলে বাসারুজ্জান আমাকে প্রকাশ্যে হত্যার হুমকি দেয়। সেই সাথে আমার বসত বাড়িতে তালা লাগিয়ে দেয়। আমি অসুস্থ মানুষ রাত এগারোটা পর্যন্ত আমি বাইরে ছিলাম। আমি আমার ওষুধ পর্যন্ত খেতে পাইনি। পরবর্তীতে রাত সাড়ে এগারোটায় পুলিশের সহায়তায় তালা খুলে আমি ঘরে প্রবেশ করি। সোমবার বিকেলে আবারো বাসার উজ্জামান আমার ঘরে তালা লাগিয়ে দেয়। পরবর্তীতে আবারও পুলিশের সহায়তায় আমি তালা খুলে ঘরে প্রবেশ করি। বাসার উজ্জামান আমাকে বারবার হত্যার হুমকি দিচ্ছে। আমি আগামীকাল এ বিষয়ে ডুমুরিয়া থানায় একটি মামলা দায়ের করব।

তিনি আরো জানান, ২০১০ সালে সরদার বাসারুজ্জামানের কাছ থেকে (১)এক একর, তিন শতাংশ জমি নগদ টাকায় কবলা দলিলের মাধ্যমে আমি ক্রয় করি। তখন থেকে ওই জমি ভোগ দখলসহ সেখানে গরু ও মাছের খামার গড়ে দীর্ঘদিন ধরে ভোগ দখল করে আছে। দীর্ঘ ১২ বছর পর ওই জমির দলিল জাল আখ্যা দিয়ে সরদার বাসারুজ্জামান বাদী হয়ে ২০২১ সালের ২৩ আগষ্ট আমিসহ (জমি ক্রেতা) চারজনকে আসামী করে খুলনা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদলতে মামলা দায়ের করেন। আদালত ওই মামলাটি অধিক তদন্তের জন্য খুলনা পুলিশ ব্যুরো অব ‘পুলিশ ইনভেস্টিগেশনের’ (পিবিআই) কাছে হস্তান্তর করা হলে, গত বছর ৭ নভেম্বর পিবিআই মামলাটি গ্রহণ করেন। পিবিআই’র অধিক তদন্ত শেষে, গত ৩০ জানুয়ারী মামলাটির চুড়ান্ত প্রদিবেদন আদালতে দাখিল করে।

 খুলনা পুলিশ ব্যুরো অব ইনভিস্টিগেশন (পিবিআই) তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদক একেএম মাহাফুজুল হক বলেন, সরদার বাসারুজ্জামান তিনি আমেরিকা প্রবাসী মাশরুখ হাসানের নিকট যে দলিলের মাধ্যমে জমি বিক্রি করেছেন তার স্বক্ষর ও টিপ সহি’সহ সকল প্রমাণের সত্যতা পাওয়া গেছে। ওই প্রতিবেদন আদালতে দাখিল করা হয়েছে।

সরদার বাসারুজ্জামানের সাথে অভিযোগের বিষয়ে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আপনি সাংবাদিক আদালত থেকে কোন অর্ডার নিয়ে এসেছেন। আপনি কিসের সাংবাদিক। এটা আমার জমি, আমার ফার্ম। আপনারা বিষয় নিয়ে কেন বাড়াবাড়ি করছেন। বিষয়টা নিয়ে মামলা চলমান রয়েছে, এটা একটা লিগ্যাল বিষয়।

এই বলে তিনি মুঠো ফোনের লাইন কেটে দেন। পরবর্তীতে তার সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।

সরদার বাসারুজ্জানের দু’ শ্রমিক বাবুল আকুঞ্জি ও ইব্রাহিম জানায়, গত রোববার সকাল সাড়ে আট টার দিকে নিজে বাসারুজ্জামান তার সহযোগী ফারুক সরদার, জাহিদ সরদার ওরফে রিমু, মামুন সরদারসহ বেশ কয়েকজন যুবক মিলে মাশরুখ হাসানের গরুর ফার্মের দু’টি গেটের তালা ভেঙ্গে, দু’কর্মচারী কামরুল ও নাছিমকে ফার্ম থেকে বের করে দিয়েছে সত্য। তবে মারামারি হয়েছে কি না, তা জানি না।

ফার্মের কর্মচারী কামরুল জানায়, আমাদের দু’কর্মচারীকে চড়-থাপ্পড় মেরে ওই দুর্বৃত্তরা আমাদের ফার্ম থেকে বের করে দিয়ে তারা তালা লাগিয়ে দখল নেয়। আমাদেরকে বিভিন্ন হুমকি-ধামকি ও দিয়েছে। এখন আমরা আমাদের জীবনের নিরাপত্তা নিয়ে চিন্তিত আছি।

ডুমুরিয়া থানার ওসি মো. ওবাইদুর রহমান বলেন, গরুর ফার্মের তালা ভেঙে দখলে নেয়ার বিষয়টি জেনেছি। আর মাসরুর হাসানের ঘরে বাসার উজ্জামান তালা লাগিয়ে দিয়েছিল পরবর্তীতে আমি ফোর্স পাঠিয়ে তালা খুলেছি। পরবর্তীতে আজ আবারো বিকেলে বসত ঘরে তালা লাগিয়ে দিলে আমি পুলিশ পাঠিয়ে আবারো তালা খুলে দেই। আমরা বিষয়টি স্থানীয়ভাবে মিটমাট করার চেষ্টা করছি।