বটিয়াঘাটায় লোকজ’র কৃষক মাঠ দিবস পালন

১০৪ প্রজাতির স্থানীয় আমন ধান উপস্থাপন : এলাকা উপযোগী আমন ধানের জাত নির্বাচন

বটিয়াঘাটা প্রতিনিধি : কৃষকের অংশগ্রহণে এলাকা উপযোগী আমন ধানের জাত নির্বাচনে বটিয়াঘাটায় অনুষ্ঠিত হলো কৃষক মাঠ দিবস। মিজরিও-জার্মানীর সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা লোকজ এবং গঙ্গারামপুর কৃষক সংগঠনের আয়োজনে আজ ০৯ ডিসেম্বর সোমবার গঙ্গারামপুর স্টার ইউনিট ক্লাব মাঠে কৃষক মাঠ দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বটিয়াঘাটা উপজেলা লোকজ মৈত্রী কৃষক ফেডারেশনের সভাপতি রবীন্দ্রনাথ ম-লের সভাপতিত্বে এবং লোকজ এর নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বটিয়াঘাটা উপজেলা নির্বাহী অফিসার আহমেদ জিয়াউর রহমান, উপজেলা কৃষি অফিসার রবিউল ইসলাম এবং বটিয়াঘাটা এসআরডিআই এর উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা অমরেন্দ্রনাথ বিশ্বাস।
মাঠ দিবসের আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন উপসহকারী কৃষি কর্মকর্তা মিহির কান্তি বৈরাগী ও বিষাদ সিন্দু ম-ল, শিক্ষক নিকুঞ্জ বিহারী সরকার ও সমরেন্দ্রনাথ ঢালী, ব্রীডার কৃষক আরুনী সরকার, কৃষক সুব্রত বিশ্বাস, কাকন মল্লিক, অরুন বিশ্বাস, কবিরাজ মো: আইয়ুব আলী হালদার প্রমুখঃ। মাঠ দিবসের কর্মসূচিতে বটিয়াঘাটা সদর, গঙ্গারামপুর, সুরখালী ও ভান্ডারকোট ইউনিয়নের ২৫টি কৃষক সংগঠনের শতাধীক কৃষক ও লোকজ’র কর্মকর্তা কর্মচারীগণ অংশগ্রহণ করেন।
অংশগ্রহণকারীরা আমন ধানের জাত নির্বাচন, সংরক্ষণ ও সম্প্রসারণে ১০৪ প্রজাতির স্থানীয় প্রজাতির ধানের পিভিএস প্লট পরিদর্শন করে র‌্যাংকিং এর মাধ্যমে বিভিন্ন বৈশিষ্ট্য সম্পন্ন এলাকা উপযোগী ধানের জাত নির্বাচন করেন। পরিদর্শনকালে ব্রীডার কৃষক আরুনী সরকার তার উদ্ভাবিত ১০ প্রজাতির এফ-৯ পর্যায়ের ধানের বর্তমান অবস্থা সম্পর্কে ধারণা প্রদান করেন। স্থানীয় ধানবীজ বিতরণের মাধ্যমে সংরক্ষিত ১০৪ প্রজাতির ধান সম্প্রসারণে ভূমিকা রাখায় স্থানীয় কৃষক ও অতিথিরা লোকজ’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আপনার মতামত জানানঃ