মাসব্যাপী একুশে বইমেলা শুরু

প্রকাশঃ ২০১৮-০২-০১ - ২০:৩৯

খুলনা : খুলনায় উৎসবমুখর পরিবেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জেলা প্রশাসন, খুলনা’র উদ্যোগে আয়োজিত মাসব্যাপী একুশে বইমেলার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে ও ফিতা কেটে মেলার উদ্বোধন করেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

এসময় প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, আলোকিত মানুষ তৈরিতে বই এর বিকল্প নেই। বইমেলা আজ বাঙালির উৎসবে পরিণত হয়েছে। বই আমাদের জ্ঞানকে সমৃদ্ধ করে এবং নির্মল আনন্দ দেয়। এ জন্য আমাদের বইপড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। জন্মদিন বা যে কোন অনুষ্ঠানে বই উপহার দিয়ে ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ, খুলনা’র চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক এ্যাডভোকেট এনায়েত আলী, বীর মুক্তিযোদ্ধা প্রফেসর আলমগীর কবীর, খুলনা মেট্রোপলিটন পুলিশের ডেপুটি পুলিশ কমিশনার (নর্থ) মোল্লা জাহাঙ্গীর হোসেন, এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি, খুলনার সভাপতি মোঃ আলমগীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার জেলা প্রশাসক ও একুশে বইমেলা, খুলনা- ২০১৮ এর আহ্বায়ক মোঃ আমিন উল আহসান।

স্বাগত বক্তব্য রাখেন খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান ও একুশে বইমেলা, খুলনা- ২০১৮ এর সদস্য সচিব  ড. মোঃ আহছান উল্যাহ। আলোচনা অনুষ্ঠান শেষে আয়োজক কমিটির শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অধ্যাপক শেখ আজিজুল ইসলাম টিপু, কাজী গোলাম সারোয়ার এবং স্মৃতিরেখা বিশ্বাস।

খুলনা জেলা প্রশাসন আয়োজিত এ বই মেলায় বিভিন্ন প্রকাশনা সংস্থা, সাহিত্য সংস্থা, বিভিন্ন প্রতিষ্ঠান ও লাইব্রেরিসহ ৮৪টি স্টল রয়েছে। বইমেলা ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকেল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত চলবে। তবে ছুটির দিন বেলা ১১টা থেকে রাত নয়টা পর্যন্ত চলবে। বিকেলে প্রবন্ধ ও কবিতা পাঠ, আলোচনা, নতুন লেখকদের বইয়ের মোড়ক উম্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। বিভিন্ন সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন এসব অনুষ্ঠানে অংশগ্রহণ করবে।