১৫ই ও ২১শে আগস্টের হত্যাকারীরা একই

প্রকাশঃ ২০১৯-০৮-২৭ - ১৯:৪০

ঢাকা অফিস : ১৫ই আগস্ট হত্যাকাণ্ডের মাস্টার মাইন্ড জিয়াউর রহমান আর ২১শে আগস্ট গ্রেনেড হামলার মাস্টার মাইন্ড তারেক রহমান। রাজধানীতে আলাদা দুটি স্থানে জাতীয় শোকদিবসের আলোচনায় এসব কথা বলেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার সকালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে, যুব মহিলা লীগ আয়োজিত শোক দিবসের আলোচনায় অংশ নেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট ও ২০০৪ সালের ২১শে আগস্ট হত্যাকাণ্ডের জন্য একই পরিবারকে দায়ী করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘১৫ই আগস্টের মাস্টার মাইন্ড জিয়াউর রহমান আর ২১শে আগস্টের মাস্টার মাইন্ড তার ছেলে তারেক রহমান। নিম্ন আদালতে বিচার হয়েছে। উচ্চ আদালতে বিচার হবে। বাংলার মানুষ এই মাস্টার মাইন্ডের সর্বোচ্চ বিচার চায়।’

তিনি  প্রায় একই বক্তব্য রাখেন সচিবালয়ে শোক দিবসের আরেক আয়োজনে।

এদিকে, শোকদিবসের আরেক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বঙ্গবন্ধুর হত্যার নেপথ্যে যারা ছিল, তাদের খুঁজে বের করতে কমিশন করা হবে।

একই দিন জাতীয় প্রেসক্লাবে শোক দিবসের এক অনুষ্ঠানে আইনমন্ত্রী জানান, বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের কুশীলবদের খুঁজে বের করতে কমিশনের বিষয়ে দু-এক সপ্তাহের মধ্যে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করা হবে।

আইনমন্ত্রী আনিসুল হক তার বক্তব্যে বলেন, ‘হত্যাকান্ডের নেপথ্যে যারা ছিল আমরা তাদেরকে চিহ্নিত করার সুযোগ পেয়েছি। সে সুযোগ কি আমরা ছেড়ে দেব? আমরা সেটা করবো না। আমরা কমিশন গঠন করবো।’